milk

Homemade drinks: ঘরেই বানান মিল্ক শেক? রইল স্বাদ বাড়ানোর তিনটি সহজ উপায়

মিল্ক শেক বানানো কঠিন কাজ নয়। তবে তা কতটা সুস্বাদু করা যাবে, তা নির্ভর করে ব্যক্তিগত দক্ষতার উপরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৬:৫০
Share:

এই পানীয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ঘনত্ব। ফাইল চিত্র

বাড়িতেই কাটছে দুপুর-বিকেল। কাজের ফাঁকে ক্ষণিকের বিরতি হাল্কা কোনও স্বাদবদল চায়। ইচ্ছা করে টুকটাক কোনও খাবার বানিয়েও ফেলতে। এমন ক্ষেত্রে মিল্কশেক অনেকের পছন্দ। যেমন ইচ্ছা ফল আর সঙ্গে দুধ, আইসক্রিম। তাতে চিনি ছাড়া আইসক্রিম ব্যবহার করলে স্বাদ এবং স্বাস্থ্য, দুইয়ের খেয়ালই রাখা হয়ে যায় এতে।

Advertisement

মিল্ক শেক বানানো কঠিন কাজ নয়। তবে তা কতটা সুস্বাদু করা যাবে, তা নির্ভর করে ব্যক্তিগত দক্ষতার উপরে। কী ভাবে করলে বাড়িতে বানানো মিল্ক শেক বেশি ভাল হবে খেতে, তা জেনে রাখা জরুরি। দুধের সেই পানীয় বানানোর সময়ে এই কয়েকটি দিকে বিশেষ যত্ন দিলে আরও ভাল হবে স্বাদ।

১) এই পানীয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ঘনত্ব। কতটা ঘন হল পানীয়, তার উপরেই নির্ভর করে স্বাদ। ঠিক মাত্রা পেতে, শেক বানানোর সময়ে বাকি সব জিনিসের আগে ব্লেন্ডারে দুধ দেওয়া জরুরি। এর পরে দেবেন পরিমাণ মতো আইসক্রিম। আইসক্রিম ঢালার আগে কিছুক্ষণ ফ্রিজের বাইরে রাখতে হবে। যাতে ব্লেন্ডারে দেওয়ার সময়ে বেশি শক্ত না থাকে।

Advertisement

২) একটু থকথকে মিল্ক শেক পছন্দ হলে, দুধের পরিমাণ কম করুন। তবে স্বাদ সবচেয়ে খুলবে যদি বেশি থকথকে কিংবা অতিরিক্ত পাতলা না হয়ে যায় শেক।

৩) ব্লেন্ডারে বেশিক্ষণ রাখলে অনেক সময়ে টলটলে হয়ে যায় মিল্ক শেক। তখন স্বাদ ভাল পাওয়া যায় না। এমন সময়ে পরিস্থিতি সামাল দেবেন কী করে? সবচেয়ে সহজ উপায় হল খানিকটা আইসক্রিমের ব্যবহার। তা হলেই ঘন হয়ে যাবে পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন