Tokyo

গলাবন্ধ পোশাক পরার অনুরোধ টোকিয়োতে, এতে নাকি বিদ্যুতের বিল আসবে কম! কিন্তু কী করে

এক অনুষ্ঠানে এসে টোকিয়োর রাজ্যপাল বলেন, ‘‘শরীর গরম রাখতে এবং বিদ্যুতের বিল বাচাতে গলবন্ধ বা ‘হাইনেক’ পোশাক পরা শুরু করুন। কিন্তু রাজ্যপালের এমন অনুরোধের কারণ কী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৪:০৭
Share:

বিদ্যুতের খরচ বাঁচাতে অভিনব ভাবনা নিয়ে এলেন টোকিয়োর রাজ্যপাল। ছবি: শাটারস্টক

শীতের মরসুমে হিটারের কারণে ইলেকট্রিক বিলের খরচ বেড়ে যায় অনেক বেশি। বাড়ির বিদ্যুতের বিলের খরচ কমানোর জন্য জাপানের টোকিয়োর রাজ্যপাল বাসিন্দাদের কাছে গলাবন্ধ পরার আবেদন জানিয়েছে।

Advertisement

এক অনুষ্ঠানে এসে টোকিয়োর রাজ্যপাল বলেন, ‘‘শরীর গরম রাখতে এবং বিদ্যুতের বিল বাঁচাতে গলবন্ধ বা ‘হাইনেক’ পরা শুরু করুন।

এই বক্তব্য রাখার সময় রাজ্যপাল ইউরিকো কোইকে নিজেও জ্যাকেটের নীচে গলাবন্ধ পরেছিলেন। ইউরিকো বলেন, ‘‘ঘাড় ঠেকে রাখলে শরীর গরম হয়, আমি নিজেও টার্টেলনেক পরে থাকি এই সময়। এ ছাড়া শরীর গরম করার জন্য স্কার্ফের ব্যবহারও করতে পারেন। পোশাকে সামান্য বদল আনলেই আপনি অনেকখানি বিদ্যুতের বিল সাশ্রয় করতে পারবেন।’’

Advertisement

২০৫০ সালে মধ্যে জাপানকে কার্বন-নিরপেক্ষ দেশ হিসাবে গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছেন দেশের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জলবায়ু রক্ষার লড়াই অর্থনৈতিক উন্নতির মূল চালিকাশক্তি বলেও অভিহিত করেন তিনি। যত কম বিদ্যুতের খরচ হবে ততই পরিবেশের পক্ষে ভাল।

বিদ্যুতের খরচ বাঁচাতে তাই অভিনব ভাবনা নিয়ে এলেন টোকিয়োর রাজ্যপাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন