Home Tips

টিকটিকি তাড়ানোই নয়, ডিমের খোসার অনেক গুণ! ফেলে না দিয়ে কোন ৫ কাজে ব্যবহার করবেন?

শুধু টিকটিকি তাড়ানোর টোটকাই নয়, বাড়ির অন্যান্য মুশকিল আসানেও কিন্তু ডিমের খোসার জুড়ি মেলা ভার। কী কী করতে পারেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৫
Share:

ডিমের খোসা কেন ফেলবেন না? ছবি: সংগৃহীত।

প্রাতরাশ থেকে শুরু করে বিকেলের হালকা খিদে, চটজলদি কিছু বানাতে হলে ডিমই ভরসা! ডিমের অমলেট থেকে ডিম পোস্ত, ডিম সেদ্ধ থেক এগ স্যান্ডুইচ— সারা দিন ধরে ডিমের এত রকম পদ রান্না করছেন বটে, তবে খোসাগুলি দিয়ে কী করেন? না শুধু টিকটিকি তাড়ানোর টোটকাই নয়, বাড়ির অন্যান্য মুশকিল আসানেও কিন্তু ডিমের খোসার জুড়ি মেলা ভার। কী কী করতে পারেন, রইল হদিস।

Advertisement

১) বাড়িতে বাগান রয়েছে? সাধের গাছগুলির পরিচর্যায় ডিমের খোসা ব্যবহার করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তা গাছের মাটিতে ছড়িয়ে দিন। এটি গাছকে পোকামাকড়ের হাত থেকেও রক্ষা করবে। টোম্যাটো হোক কিংবা লঙ্কা গাছের গোড়ায় এই গুঁড়ো ছড়িয়ে দিলে ফলন ভাল হয়।

২) ভুলবশত রান্না করার সময়ে কড়াই পুড়ে যায় অনেক সময়ে। পোড়া কড়াইয়ের জেল্লা ফেরাতে ডিমের খোসা কাজে আসে। ডিমের খোসাগুলি গুঁড়ো করে নিন। এ বার ওই পোড়া পাত্রের মধ্যে খোসার গুঁড়ো, নুন এবং জল দিয়ে ফুটিয়ে নিন। জল ফুটে উঠলে সেটা ফেলে দিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন পোড়া দাগ সহজেই উঠে গিয়েছে।

Advertisement

৩) ত্বকের পরিচর্যাতেও ডিমের খোসা কাজে আসে। ডিমের খোসা গুঁড়ো করে তাতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিয়ে স্ক্রাব বানিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে হালকা হাতে ঘষে তুলে নিন। এতে ত্বক কোমল হবে। মুখের মৃত কোষগুলিও দূর হবে।

৪) পাখিদের খাবার হিসাবেও ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে ডিমের খোসা গুঁড়ো করে বারান্দায় কিংবা ছাদে একটি পাত্রে রেখে দিতে পারেন।

৫) ঘরের অন্দরসজ্জার কাজেও এই খোসার ব্যবহার করতে পারেন। ডিমের খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন মোমদানি। সাদা খোলসে স্প্রে রং ব্যবহার করে বানিয়ে ফেলতে পারেন ঘর সাজানোর নানা সামগ্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন