Planchat

ভূতের সঙ্গে কথা বলার শখ, প্ল্যানচেটের উত্তর আসতেই হাসপাতালে ভর্তি করাতে হল ২৮ জনকে

সামনে থেকে ভূত দেখার শখ। তাই ক্লাসের বন্ধুরা মিলে প্ল্যানচেট করার পরিকল্পনা করেছিল। কিন্তু প্ল্যানচেটের পরই অসুস্থ হয়ে পড়ল কলম্বিয়ার একটি স্কুলের ২৮ জন ছাত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৭:২৮
Share:

সামনে থেকে ভূত দেখার শখপূরণ করতেই বিপাকে। ছবি: সংগৃহীত।

অশরীরী আত্মার সঙ্গে সরাসরি কথা বলার পরিকল্পনা চলছিল বেশ কিছু দিন ধরেই। কিন্তু সঠিক জায়গা আর অন্যান্য উপকরণের অভাবে বার বার পিছিয়ে যাচ্ছিল। শেষ পর্যন্ত প্ল্যানচেট করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ল কলম্বিয়ার একটি স্কুলের প্রায় ২৮ জন পড়ুয়া। প্রত্যেককে স্থানীয় মিউনিসিপ্যালিটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

Advertisement

সামনে থেকে ভূত দেখার শখ। তাই ক্লাসের বন্ধুরা মিলে প্ল্যানচেট করার সিদ্ধান্ত নিয়েছিল। সেই মতো ক্লাসের শেষে স্কুলের ছাদের ঘরে উপস্থিত হয় প্রত্যেকে। উপকরণ বলতে কয়েকটি মোমবাতি আর ‘ওউজা বোর্ড’। ১৮৮৬ সালে আমেরিকায় প্ল্যানচেট করার জন্য এটি তৈরি হয়। এই বোর্ডটি কাজে লাগিয়েই নাকি অশরীরীদের সঙ্গে যোগাযোগ করা যায়। তেমনই কিছু করতে গিয়ে উদ্বেগ এবং তীব্র উত্তেজনা সামলাতে না পেরে অসুস্থ হয়ে পড়ে ছাত্রীরা, বলেই প্রাথমিক অনুমান। অজ্ঞান হয়ে যায় সকলেই। ঘটনাটি স্কুল কর্তৃপক্ষের নজরে আসতেই তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাদের। খবর দেওয়া হয় অভিভাবকদেরও।

প্ল্যানচেটের বিষয়টি পড়ুয়াদের অভিভাবকরা জানতেন না। ফলে হঠাৎ করে এমন খবরে আতঙ্কিত হয়ে পড়েন তাঁরা। অসুস্থ হয়ে পড়ার কোনও কারণই খুঁজে পাচ্ছিলেন না তাঁরা। কারণ স্কুলে আসার আগে সকলেই ঠিক করে খাওয়াদাওয়া করে এসছে। হাসপাতালে আসার পর মূল ঘটনা জানতে পারেন পড়ুয়াদের বাবা-মায়েরা। স্কুলে কী ভাবে এমন একটি ঘটনা ঘটল, তা নিয়েও স্কুল কর্তৃপক্ষের কাছে জবাব চেয়েছেন তাঁরা। এখনও পর্যন্ত অবশ্য গোটা ঘটনা নিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি স্কুলের তরফে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন