Eggs

Egg recipe: বাড়িতে চিংড়ি নেই? ডিম দিয়েই বানিয়ে ফেলুন মালাইকারি

ডিম বললেই প্রথমে যে পদগুলির কথা মনে হয়, তা হল ঝোল, অমলেট বা কালিয়া। অথচ তা ছাড়াও ডিম দিয়ে বানিয়ে ফেলা যায় অনেক সুস্বাদু পদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫৩
Share:

ডিমের মালাইকারি।

ডিম আগে এসে‌ছিল না মুরগি— এই তর্কের কোনও শেষ বা স্পষ্ট উত্তর নেই। কিন্তু ডিম খাওয়ার প্রশ্নে কোনও তর্কই নেই। সর্বকালের জনপ্রিয় খাবারের মধ্যে ডিম নিঃসন্দেহে একটি। তাই তার চাহিদাও প্রশ্নাতীত। কিন্তু ডিম বললেই প্রথমে যে পদগুলির কথা মনে হয়, তা হল ডিমের ঝোল, অমলেট বা কালিয়া। অথচ তা ছাড়াও ডিম দিয়ে বানিয়ে ফেলা যায় অনেক সুস্বাদু পদ। সেরকমই দু’টি পদের সন্ধান থাকল।

Advertisement

ডিম দই-পোস্ত

Advertisement

উপকরণ—

১) সিদ্ধ ডিম- ৪টি

২) শুকনো লঙ্কা

৩) তেজপাতা

২) রসুন বাটা

৩) টমেটোবাটা

৪) কুচি কুচি করে কেটে রাখা পেঁয়াজ

৫) পোস্ত বাটা- ৩ চামচ

৬) কাঁচা লঙ্কা বাটা

৭) শুকনো লঙ্কা গুঁড়ো

৮) সর্ষের তেল

৯) টক দই- ২ চামচ

১০) নুন (স্বাদ মতো)

১১) চিনি (স্বাদ মতো)

প্রণালী—

প্রথমে কড়াইতে পরিমাণ মতো সর্ষের তেল ঢালুন ও তাতে একে একে শুকনো লঙ্কা, তেজপাতা, রসুন বাটা, পেঁয়াজ কুচি দিয়ে কষাতে থাকুন। এর মধ্যে দিন কাঁচা লঙ্কা গুঁড়ো ও লঙ্কা বাটা। কড়াইতেই এগুলি কষাতে থাকুন। কিছু ক্ষণ পরে তাতে দই ও পোস্ত বাটা দিয়ে নাড়াচাড়া করুন। তার পর স্বাদ মতো নুন ও চিনি ছড়িয়ে দিয়ে সিদ্ধ ডিমগুলি দিয়ে দিন। সব শেষে নামানোর ঠিক আগে কাঁচা সর্ষের তেল ঢেলে পরিবেশন করুন ডিম দই-পোস্ত।

ডিমের দই-পোস্ত।

ডিমের মালাইকারি

উপকরণ—

১) সিদ্ধ ডিম

২) নুন (স্বাদ মতো)

৩) হলুদ

৪) রসুন বাটা

৫) আদা বাটা

৬) পেঁয়াজ বাটা

৭) ঘি

৮) কাজু বাটা

৯) টোম্যাটো পিউরি

১০) লঙ্কা গুঁড়ো

১১) গরম মশলা গুঁড়ো

১২) গোটা গরম মশলা

১৩) সাদা তেল

১৪) নারকেল দুধ- আধ কাপ

প্রণালী

সিদ্ধ ডিমগুলির খোসা ছাড়িয়ে তাতে নুন-হলুদ মাখিয়ে কড়াইতে সামান্য তেলে ভেজে সরিয়ে রাখুন। এ বার অন্য একটি কড়াইয়ে সাদা তেল ও ঘি এক সঙ্গে ঢেলে তাতে তেজপাতা ও গরম মশলা ফোড়ন দিন। এর পর এর মধ্যে কুচি কুচি করে কেটে রাখা পেঁয়াজগুলি দিয়ে ভাজা ভাজা করে নিন। লালচে একটা রং ধরলে আদা বাটা ও রসুন বাটাও দিয়ে দিন। এ বার কড়াইয়ে খানিক নাড়াচাড়া করে নিন তেল বেরোনো পর্যন্ত। তেল বেরোলে তার মধ্যে ঢেলে দিন টোম্যাটো পিউরি। এর পর একে একে নারকেলের দুধ, কাজু বাটা, গরম মশলা দিয়ে আরও কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। স্বাদ মতো নুন ও চিনি দিয়ে এবার সিদ্ধ ডিমগুলি ছেড়ে দিন। কিছু ক্ষণ পরে নামিয়ে নিন। তৈরি আপনার ডিমের মালাইাকারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন