Old Age Marriage

সংসার পাততে চান অবসরকালীন গ্রামে, ভালবাসার জোরেই ৮০ পেরিয়ে বিয়ে করলেন যুগল

প্রেমের ফাঁদ পাতা ভুবনে। কে যে কোথায় ধরা পড়বেন, তা আগে থেকে কেউ বলতে পারেন না। যেমন পারেননি ক্রিস্টোফার এবং রোসা স্ট্রিট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ব্রিটেন শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৪:১৩
Share:

বিয়ের পর ঘনিষ্ঠ মুহূর্তে ক্রিস্টোফার এবং রোসা স্ট্রিট। ছবি: সংগৃহীত।

ভালবাসা অন্ধ। ৮২ বছর বয়সে ৮১ বছরের কনেকে বিয়ে করে আরও এক বার সে কথা প্রমাণ করলেন ব্রিটেনের যুগল। বিপত্নীক ক্রিস্টোফার স্ট্রিট এবং স্বামীহারা রোসা স্ট্রিটের দেখা হয়েছিল একটি ক্যাফেতে। ১৮ মাস আগে ওই এক বার কফি খেতে গিয়েই ঠিক করে ফেলেন তাঁরা একসঙ্গে থাকতে চান। বিয়ের পর তাঁরা সেন্ট মণিকা কোয়াটার অবসরকালীন গ্রামে চলে যাবেন, সিদ্ধান্ত নিয়েছিলেন তখনই।

Advertisement

একটি সাক্ষাৎকারে প্রাক্তন সেবিকা রোসা স্ট্রিট জানান, “প্রথম বার হলুদ রঙের মোজা পরে আমার উল্টোদিকে বসে থাকতে দেখেছিলাম। জানলা থেকে তেরচা ভাবে রোদ এসে পড়েছিল চোখ-মুখে। তার পর অত্যন্ত স্মিত ভাবে হাসিমুখে আমার পাশে এসে বসে। আমরা কথা বলতে শুরু করি।” ক্রমে তাঁরা বুঝতে পারেন, তাঁদের দু’জনের মধ্যে এমন অনেক মিল রয়েছে, যা সচরাচর দেখা যায় না। প্রিয় গান, প্রিয় কবিতা, ইতিহাস থেকে শিল্পের বিভিন্ন মাধ্যম নিয়ে কথা চলতে থাকে।

প্রসঙ্গক্রমে ক্রিস্টোফার এবং রোসা আবিষ্কার করেন, তাঁদের দু’জনের বর্তমান ঠিকানার দূরত্ব মাত্র ৪০ মাইল। তার পর দু’জনেই ঠিক করেন, তাঁরা একান্তে কিছুটা সময় কাটাতে যাবেন ইটালিতে। সেখানে ঘুরতে গিয়েই বিয়ের পরিকল্পনা মাথায় আসে তাঁদের। ক্রিস্টোফার সংবাদমাধ্যমকে বলেন, “যে ভাবে পা মুড়ে হাঁটুর উপর বসে চিরাচরিত ভাবে বিয়ের প্রস্তাব দেওয়া হয়, তেমনটা আমি করিনি। কারণ হাঁটু মুড়ে বসার পর আদৌ নিজের পায়ে উঠে দাঁড়াতে পারব কি না, সে বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ ছিল। তাই মজার ছলে প্রস্তাব দিই এবং রোসা হাসতে হাসতে ঘাড় নেড়ে সম্মত হয়। এবং আমাদের একান্তযাপন মধুচন্দ্রিমায় বদলে যায়।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন