Dry Fruits in Summer

ড্রাই ফ্রুটস খাওয়া ভাল, তবে গরমে কোনগুলি খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন জানেন কি?

উপকারী হলেও গ্রীষ্মে কিছু ড্রাই ফ্রুটস না খাওয়াই শ্রেয়। নয়তো বিপাকে পড়তে হতে পারে। প্রবল গরমে কোন ড্রাই ফ্রুটস গুলি খাবেন না, জেনে রাখা ভাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৫:৪৩
Share:

গরমে কিছু ড্রাই ফ্রুটস না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

ঋতু বদলের সঙ্গে সঙ্গে সুস্থ থাকার রুটিন বদলে যায়। তবে কনকনে ঠান্ডা হোক কিংবা ভ্যাপসা গরম, কিছু অভ্যাস আর নিয়ম একই থেকে যায়। সকালে বিছানা ছাড়ার পর অনেকেই দিন শুরু করেন ড্রাই ফ্রুটস খেয়ে। খালি পেটে ড্রাই ফ্রুটস খাওয়ার বহু উপকারিতা রয়েছে। ওজন নিয়ন্ত্রণে থাকে। প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ক্লান্তি দূর হয়ে যায়। এমনকি কিছু ড্রাই ফ্রুটস আবার মনও তাজা রাখে।

Advertisement

চিকিৎসক এবং পুষ্টিবিদ উভয়েই নিয়ম করে ড্রাই ফ্রুটস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। গরমেও সেই অভ্যাস বজায় রাখা জরুরি। তবে উপকারী হলেও গ্রীষ্মে কিছু ড্রাই ফ্রুটস না খাওয়াই শ্রেয়। নয়তো বিপাকে পড়তে হতে পারে। প্রবল গরমে কোন কোন ড্রাই ফ্রুটস খাওয়া এড়িয়ে চলবেন, জেনে নিন।

খেজুর

Advertisement

অন্য যে কোনও সময় চোখ বন্ধ করে খেজুর খেতে পারেন। তবে গরমে খেজুর না খাওয়াই ভাল। খেজুর শরীর গরম করে। এমন প্রবল দাবদাহে এমনিতেই শারীরিক নানা সমস্যা হচ্ছে। তার উপর খেজুর খেয়ে সমস্যা বাড়তে পারে। শীতকাল হল খেজুর খাওয়ার আদর্শ সময়। গরম নয়।

কাজু

খেজুরের মতো কাজুবাদামও শরীরে তাপ বাড়িয়ে দেয়। কাজু খেলে মন ভাল হয়ে গেলেও, গরমে কম খাওয়াই শ্রেয়। শরীর গরম হয়ে যেতে পারে। ঝুঁকি নেওয়ার কোনও দরকার নেই। খেলেও দিনে ১-২টির বেশি নয়।

পেস্তা

শরীরের জন্য উপকারী পেস্তা। তবে গরমে পেস্তা এড়িয়ে চলুন। পেস্তা ত্বকের খেয়াল রাখে। উপকারিতা থাকা সত্ত্বেও গরমে পেস্তা খাওয়া কমানো জরুরি। পেস্তা পেট গরম করে। গরমে শরীর ঠান্ডা রাখে, এমন কিছু খাবার বেশি করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন