life style

জলে অরুচি? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিতে হবে নতুন পথ

জলের তেষ্টা জল দিয়েই মেটাতে হবে। না হলে হতে পারে শরীর খারাপ।

Advertisement

সুজাতা মুখোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১৫:০৭
Share:

এমন ভাবে রাখলে, বাড়বে জল খাওয়ার ইচ্ছে।

গরম বাড়ছে। দিনে অন্তত ৮-১০ গ্লাস জল খেতেই হবে৷ অন্য ক্ষতির পাশাপাশি, কমতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতাও। যা কি না করোনা-লড়াইয়ের অন্যতম সম্বল৷ কিন্তু সমস্যা হল, অনেকেই এ সব নিয়ে বিশেষ মাথা ঘামান না৷ সারা দিনে কোনও মতে দু’-এক গ্লাস জল খেয়ে বাকি সময়ে চা-কফি-নরম পানীয় দিয়ে তেষ্টা মেটান৷ কিন্তু জলের তেষ্টা জল দিয়েই মেটাতে হবে৷ না হলে শরীর খারাপ হতে পারে।

Advertisement

কিন্তু জল খেতে ভাল না লাগলে কী করবেন?

সাধারণ জল বিস্বাদ লাগলে তাতে একটু স্বাদ ও সুগন্ধ মিশিয়ে নিন৷ পুষ্টিবিদ সুজাতা মুখোপাধ্যায় জানিয়েছেন, “প্রকৃতিতে এমন অনেক উপাদান আছে, যাতে স্বাদ-গন্ধের পাশাপাশি আছে পুষ্টি ও রোগ সারানোর ক্ষমতা। একটু উদ্যোগী হয়ে সে সব মেশাতে পারলে ঘণ্টায় ঘণ্টায় জল খাওয়ার বিরক্তি যেমন কমবে, কমবে কিছু রোগের প্রকোপ৷ বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা৷”

Advertisement

কেমন সেই ভেষজ জল?

সিকি কাপ পুদিনা পাতা এক কাপ ফুটন্ত জলে দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখতে হবে৷ ঠান্ডা হলে ৭ কাপ জল মিশিয়ে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন কম করে এক ঘণ্টা৷ সারা দিন অল্প অল্প করে সেই জল খেতে হবে৷ তরতাজা লাগবে৷ পুদিনার গুণে পেট গরম কম হবে। কম থাকবে ফ্লু-র উপসর্গ৷ নিয়মিত খেলে ব্রেনের কার্যকারিতাও ঠিক থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন