skin care

শীতে এই এক উপাদানেই বাজিমাত! ফাটবে না ত্বক, থাকবে নরম ও উজ্জ্বল

কী কী উপকার মিলতে পারে এই গ্লিসারিন থেকে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ১৯:০০
Share:

শীতে ত্বককে নরম রাখতে ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান। ছবি: শাটারস্টক।

শীতের শুষ্ক আবহাওয়া, বাতাসে জলীয় বাষ্পের ঘাটতি নাজেহাল করে তোলে ত্বককে। রুক্ষ ও নির্জীব ত্বকে তাই বাড়তি যত্নের প্রয়োজন পড়ে শীতে। দরকার হয় ময়শ্চারাইজারের। তবে বাজারচলতি ময়শ্চারাইজারের উপর ভরসা করতে গেলে অনেক সময়ই ত্বকের ক্ষতি হয়। তাই প্রচলিত ক্রিমে মিশে থাকা রাসায়নিক এড়াতে পছন্দ করেন অনেকেই।

Advertisement

এ ক্ষেত্রে ভরসা হতে পারে প্রাকৃতিক উপাদান গ্লিসারিন। এর প্রভাবে আপনার ত্বকের সমস্যাগুলি কমাতে সাহায্য করে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। বর্ণহীন ও গন্ধহীন এই তরল আদতে উদ্ভিদ থেকে মেলে। গ্লিসারিনের প্রভাবে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই কমতে পারে ত্বকের নানা সমস্যা।

শীত এলে বিভিন্ন প্রসাধনী সংস্থা নিজস্ব ব্যানারে গ্লিসারিন মিশ্রিত নানা প্রসাধনীই বাজারজাত করে। তবে সেখানেও ভয় থাকে রাসায়নিকের। তাই ত্বকের যত্ন নিতে এই সব রাসায়নিকবিহীন খাঁটি গ্লিসারিন ব্যবহার করুন। কী কী উপকার মিলতে পারে এই গ্লিসারিন থেকে?

Advertisement

আরও পড়ুন: ওষুধ ছাড়াই অম্বলের সমস্যাকে জব্দ করুন, মেনে চলুন এ সব নিয়ম

বাড়িতে কোন পাত্রে জল রাখবেন ও খাবেন... তা জেনে নিন

রূপবিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরার মতে, মুখে জমে থাকা তেল, ধুলো-ময়লা দূর করতে বাড়ি ফিরে গ্লিসারিন ব্যবহার করে ধুয়ে নিন মুখ। গভীর ভাবে ত্বক পরিষ্কার করার ক্ষমতা আছে গ্লিসারিনের। ক্লিনজিং মিল্কের পরিবর্তে এই উপাদানেই দূর করতে পারেন মুখের যাবতীয় ক্লেদ। ত্বক থেকে জলকে সহজে সরে যেতে দেয় না গ্লিসারিন। ত্বকের কোষে জল ধরে রেখে ত্বককে আর্দ্র রাখে। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই বিভিন্ন ধরনের ত্বকের ক্ষেত্রেই এটি বিশেষ কার্যকর। ত্বকের ছোটখাটো সমস্যা, ফুসকুড়ি বা জ্বালাভাব কমাতে গ্লিসারিন কাজে আসে। শীতে গোলাপজলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে প্রতি রাতে ঘুমনোর আগে টোনিং করুন ত্বক। ত্বক তো ফাটবেই না, বরং শীতেও থাকবে নরম ও উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন