Acronym

ক্যাপচা, পিডিএফ… এর কতগুলির পুরো অর্থ জানেন আপনি?

অফিসে সারা দিন আপনি ঠিক কতগুলো পিডিএফ নিয়ে কাজ করেন? বা কতগুলি জেপিইজি দেখে থাকেন? অনেক ওয়েবসাইট খুলতে গেলে ক্যাপচা-র প্রয়োজন হয়। কিন্তু এই জানেন কি পিডিএফ, জেপিইজি, ক্যাপচা, এগুলো একেকটা অ্যাক্রোনিম? এগুলোর পুরো অর্থ জানেন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জুন ২০১৯ ১১:০৬
Share:
০১ ১৩

অফিসে সারা দিন আপনি ঠিক কতগুলো পিডিএফ নিয়ে কাজ করেন? বা কতগুলি জেপিইজি দেখে থাকেন? অনেক ওয়েবসাইট খুলতে গেলে ক্যাপচা-র প্রয়োজন হয়। কিন্তু এই জানেন কি পিডিএফ, জেপিইজি, ক্যাপচা, এগুলো একেকটা অ্যাক্রোনিম? এগুলোর পুরো অর্থ জানেন?

০২ ১৩

আইকিউ: ‘ইনটেলিজেন্ট কোশেন্ট’-কে সংক্ষেপে আইকিউ বলা হয়ে থাকে। এটি মানুষের বুদ্ধিমত্তাকে পরিমাপ করতে ব্যবহার করা হয়। ১৯১২ সালে জার্মান সাইকোলজিস্ট উইলিয়াম স্টার্ন প্রথম এই অ্যাক্রোনিমের ব্যবহার করেন।

Advertisement
০৩ ১৩

রাডার: আপনারা অনেকেই হয়তো জানেন না রাডার শব্দটি আসলে রেডিও ডিটেকশন এবং রেঞ্জিং-এর অ্যাক্রোনিম হিসেবে ব্যবহার করা হয়। ১৯৪০ সালে আমেরিকায় এই অ্যাক্রোনিম প্রথম ব্যবহার করা হয়।

০৪ ১৩

জেপিইজি: কম্পিউটারে কোনও ছবি সেভ করতে গিয়ে আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন যে সেটি জেপিইজি ফাইল হিসেবে সেভ করার অনুমতি চায়।। এই জেপিইজি আসলে জয়েন্ট ফটোগ্রাফিক এক্সপার্টস গ্রুপের ছোট সংস্করণ।

০৫ ১৩

পিডিএফ: পিডিএফ হল একটি জনপ্রিয় ডিজিটাল ফাইল ফরম্যাট। যদিও অনেকেই জানেন না যে এটি পোর্টেবেল ডক্যুমেন্ট ফরম্যাটের অ্যাক্রোনিম যেটি ১৯৯০ সালে অ্যাডব বাজারে আনে।

০৬ ১৩

জিআইএফ অথবা 'জিফ': সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি ব্যবহৃত ফাইল ফর্ম্যাট। এই চলমান ছবির আবিষ্কর্তা স্টিভ হোয়াইট জানান, গ্রাফিক্স ইন্টারচেঞ্জ ফরম্যাটকে সংক্ষেপে ‘জিফ’ বলা হয়ে থাকে।

০৭ ১৩

এটিএম: অনেকে একে অল টাইম মানি বললেও আসলে এর পুরো নাম অটোমেটেড টেলার মেশিন।

০৮ ১৩

এএম: দুপুর ১২টা পর্যন্ত এএম আর তার পর থেকে পিএম, এটা আমরা অনেকেই জানি। কিন্তু এই এএম আর পিএম-এর পুরো অর্থ জানি ক’জন? আসলে ল্যাটিন শব্দ ‘আন্টে মেরিডিয়াম’ থেকে এসেছে এএম আর ‘পোস্ট মেরিডিয়াম’ থেকে এসেছে পিএম।

০৯ ১৩

পিএস: চিঠি লেখার সময় অনেকেই এই অ্যাক্রোনিম ব্যবহার করি। এটি আসলে ‘পোস্ট স্ক্রিপ্ট’-এর সংক্ষিপ্তকরণ।

১০ ১৩

ক্যাপচা: ওয়েবসাইট যখন আপনি রোবট কিনা যাচাই করতে চায়, তখন সেটি আপনাকে একটি ক্যাপচা দেখায়। এর পুরো অর্থ ‘কমপ্লিটলি অটোমেটেড পাবলিক টিউরিং টেস্ট টু টেল কম্পিউটার্স অ্যান্ড হিউম্যানস অ্যাপার্ট’।

১১ ১৩

ডিএনএ: বায়োলজি পড়ার সময় নিশ্চই আপনার শিক্ষক বলেছেন যে প্রাণী কোষে ডিএনএ থাকে। যেটি আসলে ডিঅক্সিরাইবো নিউক্লিক অ্যাসিড। সুইস কেমিস্ট জোহান ফ্রেডরিক মিসচার ১৮০৬ সালে রক্তের কোষগুলির উপর গবেষণা করার সময় ডিএনএ আবিষ্কার করেন।

১২ ১৩

এসইউভি: গাড়ির ক্ষেত্রে অন্যতম চলতি অ্যাক্রোনিম। এর অর্থ স্পোর্টস ইউটিলিটি ভেহিকল।

১৩ ১৩

আরএসভিপি: এই অ্যাক্রোনিমের জন্য ধন্যবাদ প্রাপ্য ফরাসিদের। এর অর্থ ‘রেপন্ডেজ সিল ভো প্লেট’ বা দয়া করে উত্তর দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement