আমিষের থেকে অনেক বেশি ক্ষতিকারক নিরামিষ খাবার, বলছে গবেষণা

সুস্থ থাকতে, মন ভাল রাখতে, পরিবেশের ক্ষতি রুখতে নিরামিষ খাওয়া উচিত্। এমন কথাটা কত বার শুনেছেন বলুন তো? এ বার কিন্তু সম্পূর্ণ উল্টো কথা বলছেন একদল গবেষক। তাঁরা জানাচ্ছেন, অতিরিক্ত নিরামিষ খাবার খেলে পরিবেশের অনেক বেশি ক্ষতি হয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৫ ১৩:০১
Share:

সুস্থ থাকতে, মন ভাল রাখতে, পরিবেশের ক্ষতি রুখতে নিরামিষ খাওয়া উচিত্। এমন কথাটা কত বার শুনেছেন বলুন তো? এ বার কিন্তু সম্পূর্ণ উল্টো কথা বলছেন একদল গবেষক। তাঁরা জানাচ্ছেন, অতিরিক্ত নিরামিষ খাবার খেলে পরিবেশের অনেক বেশি ক্ষতি হয়। ফল, সবজি, দুগ্ধজাত খাবার ও সামুদ্রিক মাছ বেশি খেলে পরিবেশের সাম্য নষ্ট হয়। গবেষকরা জানাচ্ছেন এই ধরনের খাবার ক্ষতিকারক গ্রিন হাউজ গ্যাসের উত্স।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের কারনেগি মেলন ইউনিভার্সিটির গবেষক পল ফিসবেক জানান, ‘‘বেকনের তুলনায় অনেক বেশি গ্রিন হাউজ গ্যাস বেরোয় লেটুস থেকে। শুধু তাই নয় পর্ক বা চিকেনের সঙ্গে তুলনা করে দেখা গিয়েছে বেগুন, সেলারি বা শশার প্রতি ক্যালোরি থেকে অনেক বেশি গ্রিন হাউজ গ্যাস নির্গত হয়।’’

তবে গবেষণার অন্য দিকে উঠে এসেছে ওজন নিয়ন্ত্রণে রাখতে ক্যালোরি মেপে শাক-সবজি খেলে ক্ষতির ঝুঁকি অনেকটাই কমে যায়। এনভয়রমেন্ট সিস্টেমস অ্যান্ড ডিসিশনস জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন