Insulting National Anthem

জাতীয় সঙ্গীতের আবহে সিগারেট হাতে অঙ্গভঙ্গি! কলকাতার দুই কিশোরীকে নিয়ে কটাক্ষের বন্যা

সমাজমাধ্যম ব্যবহারকারীদের সঙ্গে সঙ্গে ওই দুই কিশোরীর কড়া শাস্তির দাবি করেছেন কলকাতা হাইকোর্টের এক আইনজীবীও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৯:৩৬
Share:

জাতীয় সঙ্গীতের অবমাননা দেশদ্রোহিতার সমান। ছবি: সংগৃহীত।

যে কোনও দেশের নাগরিকের কাছে সেই দেশের জাতীয় সঙ্গীত গর্বের, শ্রদ্ধার বিষয়। ভারতীয়দের কাছে তেমনই ‘জনগণমন-অধিনায়ক’। জাতীয় সঙ্গীতের অবমাননা দেশদ্রোহিতার সমান। সেই গর্হিত কাজটিই করে বসেছে কলকাতার দুই কিশোরী। সেই ভিডিয়োই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

Advertisement

৩০ সেকেন্ডের একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, ধূমপান করতে করতে জাতীয় সঙ্গীত গাইছে ওই দুই কিশোরী। সেই সঙ্গে তাদের বিচিত্র শরীরী অঙ্গভঙ্গিও নজরে এসেছে নেটাগরিকদের। সমাজমাধ্যম ব্যবহারকারীদের সঙ্গে সঙ্গে ওই দুই কিশোরীর কড়া শাস্তির দাবি করেছেন কলকাতা হাইকোর্টের এক আইনজীবীও। ইতিমধ্যেই ব্যারাকপুর সাইবার ক্রাইম বিভাগ তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। ঘটনা জানাজানি হতেই সমাজমাধ্যম থেকে ওই ভিডিয়ো ডিলিট করে দেয় কলকাতার ওই দুই কিশোরী।

অন্য একটি সূত্র বলছে, কিশোরী দু’জন একাদশ শ্রেণীর ছাত্রী। নেহাত মজার ছলেই নাকি এমন একটি ভিডিয়ো করেছিল তারা। জাতীয় সঙ্গীত এবং জাতীয় পতাকার অমর্যাদা, অবমাননা দেখে ক্ষোভে ফেটে পড়েন সমাজমাধ্যম ব্যবহারকারীরা। বেশির ভাগেরই দাবি, তারা যেন কঠিন শাস্তি পায়। আবার কারও মতে, ওই দুই কিশোরীকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা উচিত।

Advertisement

ব্যারাকপুরের পুলিশ কমিশনার অলোক রাজোরিয়া সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁরা ঘটনার তদন্তে নেমেছেন। সমাজমাধ্যমে থেকে যাবতীয় তথ্যপ্রমাণও সংগ্রহ করা হয়েছে। তদন্ত সম্পূর্ণ হলে পরবর্তী পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন