নাক ডাকা কমাতে কী করবেন

নাক ডাকার সমস্যা চিরকেলে। রাতে আপনার ভয়ানক নাসিকা গর্জনের জেরে পাশের মানুষটির ঘুমের দফারফা। ফল স্বরূপ সকাল বিকেল জুটছে গালি, তিরস্কার। এক কথায় প্রেস্টিজের ফালুদা।

Advertisement
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৬ ১৯:১০
Share:

নাক ডাকার সমস্যা চিরকেলে। রাতে আপনার ভয়ানক নাসিকা গর্জনের জেরে পাশের মানুষটির ঘুমের দফারফা। ফল স্বরূপ সকাল বিকেল জুটছে গালি, তিরস্কার। এক কথায় প্রেস্টিজের ফালুদা। এই ফুররফত্-এর অসহ্য ক্যাকাফোনি আপনাকে যে মনে মনে কত জনের অভিশাপের টার্গেট করে তুলছে তার হিসেব কেই বা রাখে! নাক ডাকা রাতারাতি থামিয়ে ফেলা আপনার সাধ্যি নয়। কিন্তু কিছু জিনিস খানিক মাথায় রাখলে এই অগাধ বিড়ম্বনর হাত থেকে কিছুটা নিস্তার পাওয়া যায় বৈকি।

Advertisement

নাক ডাকা নিয়ন্ত্রণের পাঁচ মহৌষধি---

১) ওজন কমান। অতিরিক্ত ওজন শরীরে হাজারো সমস্যার সঙ্গেই বাড়িয়ে তোলে নাক ডাকার বেগ। মোটা লোকেরা রাতে ঘুমিয়ে ঘুমিয়ে নাক দিয়ে সিংহ গর্জন করতে পারেন। অন্যের বিরক্তির কারণ না হয়ে একটু স্বাস্থ্যকর খাবার খাওয়া প্র্যাকটিস করুন। খিদে পেলেই গপগপ করে এক গাদা খেয়ে ফেলার কিন্তু কোনও মানেই হয় না।

Advertisement

২) চিত্ হয়ে নয়, চেষ্টা করুন পাশ ফিরে শোয়ার।

৩) গলা পর্যন্ত মদ খেয়ে ধুপ করে ঘুমিয়ে পরবেন না। মাতালদের নাসিকা একটু বেশিই ডাকে। এটা প্রমাণিত। অতএব মনের সুখে মদ খেয়ে টুকটুক করে বিছানার দিকে পারি দেবেন না। হাঁটতে যদি নাও পারেন, বেশ কিছুক্ষণ চুপচাপ বসে থাকুন।

৪) কমিয়ে ফেলুন সিগারেটের নেশা।

৫) ঘুমাতে যওয়ার আগে ভাল করে নাক ঝেড়ে নিন। নাক বন্ধ থাকলেই নাকের বদলে মুখ দিয়ে নিঃশ্বাস নিতে হবে। এবং নাছোড় নাক ডাকতে শুরু করবেই।

৬) ভোর বেলা উঠে নিয়ম করে প্রাণায়ম করুন।

আপনার নাকের ঢক্কা-নিনাদের চোটে যদি বাড়ি ঘর কাঁপার উপক্রম হয়, সাত-পাঁচ না ভেবে সোজা ডাক্তারের কাছে যান। জানবেন, লক্ষণটা মোটেও ভাল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন