Various Uses of Vinegar

শুধু রান্নায় নয়, ভিনিগারের বাকি ব্যবহারগুলি জেনে রাখলে অনেক খরচ বেঁচে যাবে

ভিনিগার যে শুধু রান্নার কাজে লাগে , তা কিন্তু নয়। ভিনিগারের রয়েছে বহুমুখী ব্যবহার। রান্না ছাড়াও আর কোন ক্ষেত্রে ব্যবহার করতে পারেন ভিনিগার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৭:০০
Share:

ভিনিগারের বহুমুখী ব্যবহার। ছবি: সংগৃহীত।

ভিনিগার হেঁশেলের অত্যন্ত প্রয়োজনীয় জিনিস। বাঙালির রান্নাঘরে ভিনিগারের কদর অনেক দিনের। বিভিন্ন রান্নায় ভিনিগারের ব্যবহার নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে ভিনিগার যে শুধু রান্নার কাজে লাগে, তা কিন্তু নয়। ভিনিগারের রয়েছে বহুমুখী ব্যবহার। রান্না ছাড়াও আর কোন ক্ষেত্রে ব্যবহার করতে পারেন ভিনিগার?

Advertisement

১) মিক্সার গ্রাইন্ডার কিংবা মাইক্রোওয়েভ অভেন তো মাঝেমাঝে পরিষ্কার করতেই হয়। এ ধরনের যন্ত্রপাতি খুব সাবধানে পরিষ্কার করাই দস্তুর। সে ক্ষেত্রে ভরসা রাখতে পারেন ভিনিগারের উপর। বাসন মাজার স্পঞ্জে ভিনিগার মিশিয়ে মাইক্রোওয়েভের ভিতরে ভাল করে ঘষে নিন। পরিষ্কার হয়ে যাবে।

২) রান্নাঘরের দেওয়াল, গ্যাস-অভেনে অনেক সময় তেলচিটে দাগ পড়ে যায়। জেদি দাগ দূর করতে কিন্তু ভিনিগার ব্যবহার করতে পারেন। শক্ত কোনও কাপড় কিংবা স্পঞ্জ ভিনিগারে ভিজিয়ে দাগ লাগা অংশে ভাল করে ঘষুন। দাগ, ময়লা সব পরিষ্কার হয়ে যাবে।

Advertisement

শক্ত কোনও কাপড় কিংবা স্পঞ্জ ভিনিগারে ভিজিয়ে দাগ লাগা অংশে ভাল করে ঘষুন। ছবি: সংগৃহীত।

৩) বাজার থেকে কিনে আনা ফল, শাকসব্জি ধোয়ার কাজেও ব্যবহার করতে পারেন ভিনিগার। জলের মধ্যে কয়েক ফোঁটা ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণে ফল, সব্জি ভিজিয়ে রাখুন। ফল, সব্জির গায়ে থাকা সমস্ত রাসায়নিক ধুয়ে যাবে।

৪) ঘরের দরজা-জানলা পরিষ্কার রাখতেও কিন্তু ভিনিগারের সাহায্য নিতে পারেন। জল এবং তরল সাবানের সঙ্গে ভিনিগার মিশিয়ে ভাল করে মুছে নিন। কয়েক দিনেই ঝাঁ-চকচকে হয়ে উঠবে দরজা-জানলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন