Period Cramp

ঋতুস্রাবের সময়ে ব্যথায় কুঁকড়ে থাকেন? ওষুধ না খেয়েও সুস্থ থাকার ঘরোয়া উপায় রয়েছে

ঋতুস্রাবের সময় সুস্থ থাকতে অনেকেই এই সময় বিভিন্ন ওষুধ খান। তবে এই ব্যথানাশক ওষুধ শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। তার চেয়ে ঘরোয়া উপায়ে সুস্থ থাকার উপায়গুলি জেনে নিতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৫:১৭
Share:

ঘরোয়া উপায়ে কমান ঋতুস্রাবের ব্যথা। ছবি: সংগৃহীত।

অনিয়মিত ঋতুস্রাব সত্যিই উদ্বেগের বিষয়। মাঝেমাঝেই এমন হলে বিষয়টি নিয়ে গুরুত্ব দিয়ে ভাবা জরুরি। তা ছাড়া স্বাভাবিক নিয়মে ঋতুস্রাব হলেও নানা শারীরিক যন্ত্রণায় কুঁকড়ে থাকতে মাসের কয়েকটি দিন। ব্যাঘাত ঘটে বাইরের কাজকর্মে। শারীরিক দুর্বলতা এতটাই থাকে যে, বিছানা ছেড়ে ওঠার ক্ষমতা থাকে না। পিসিওএস থাকলে এই উপসর্গগুলি আরও কষ্টদায়ক হয়ে ওঠে। সুস্থ থাকতে অনেকেই এই সময় বিভিন্ন ওষুধ খান। তবে এই ব্যথানাশক ওষুধ শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। তার চেয়ে ঘরোয়া উপায়ে সুস্থ থাকার উপায়গুলি জেনে নিতে পারেন।

Advertisement

হলুদ

হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যে কোনও প্রদাহজনিত সমস্যার দ্রুত সমাধান করে হলুদ। অনিয়মিত ঋতুস্রাব এবং সেই সংক্রান্ত যন্ত্রণা কমাতেও কিন্তু হলুদের উপর ভরসা রাখতে পারেন। রোজ সকালে খালি পেটে ঈষদুষ্ণ জলে এক চামচ হলুদ মিশিয়ে খেতে পারেন। তা হলে ঋতুস্রাবের দিনগুলিতে বিছানায় শুয়ে কাটাতে হবে।

Advertisement

আদা

ঋতুস্রাবের যন্ত্রণা এড়ানোর আরও একটি উপায় হতে পারে আদা। হলুদের মতো আদাতেও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান আছে, যা ঋতুস্রাবের ব্যথা কমাতে পারে। তবে যখন ব্যথা হচ্ছে তখন খাওয়ার চেয়ে আগে থেকে সুরক্ষা নেওয়া জরুরি। নিয়ম করে যদি আদা ফোটানো জল খেতে পারেন, উপকার পাবেন।

ব্যথা-যন্ত্রণার হাত থেকে মুক্তি দিতে পারে দারচিনি। ছবি: সংগৃহীত।

দারচিনি

ব্যথা-যন্ত্রণার হাত থেকে মুক্তি দিতে পারে দারচিনি। বিশেষ করে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা আটকাতে দারচিনি কিন্তু হাতিয়ার হতে পারে। দারচিনি ফোটানো জল খেতে পারেন। সুফল পাবেন।

প্রতিবেদনটি সম্পূর্ণ সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। ঋতুস্রাব সংক্রান্ত যেকোনও সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন