lifestyle News

পারফিউম থেকে স্কিন টাইট জিন্‌স, দৈনন্দিনের যে অভ্যাসগুলো বিপদ ডেকে আনছে আমাদের

ফ্যাশন ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে স্কিন টাইট জিন্‌স পরতে ভালবাসেন অনেকেই। কিন্তু, নিজেকে যতই ট্রেন্ডি করে তুলুন না কেন, এতে আখেরে ক্ষতি আপনারই।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৭ ১১:০৩
Share:
০১ ০৭

রোজকার প্রসাধনে পারফিউম তো মাস্ট। কিন্তু, ন্যাচারাল অয়েল ছাড়া কৃত্রিম উপাদান দিয়ে<br> তৈরি পারফিউম ব্যবহারের ফলেও ক্ষতি হতে পারে। মাথা ঘোরা, বমি বমি ভাব ছাড়াও চোখে,<br> গলায় বা ত্বকের সমস্যা দেখা দিতে পারে। পারফিউম বদলে এসেনশিয়াল অয়েলও মাখতে<br> পারেন। তবে তা মেখে অবশ্যই খোলামেলা ঘরে থাকুন।

০২ ০৭

অফিসে মিটিংয়ের মাঝেই হঠাৎ হাঁচি পেল আপনার। উপায় না পেয়ে নাক-মুখ ধরে হাঁচি চেপে রাখলেন তো!<br> খুব সামান্য মনে হলেও এতে কিন্তু যথেষ্ট ক্ষতি হতে পারে। চিকিৎসকেরা জানান, হাঁচি এলে তা চেপে রাখলে<br> ইন্ট্রাক্রেনিয়াল প্রেসার বেড়ে যায়। এতে মস্তিষ্কে রক্তের প্রবাহে বাধা পড়ে। এমনকী, রক্তনালী এবং স্নায়বিক টিস্যু<br> সঙ্কুচিত হয়ে যায়। ফলে মাথাধরা বাড়তে পারে। রক্তনালীর ক্ষতি হতে পারে। এমনকী, কানে কম শোনার সমস্যা হতে পারে।

Advertisement
০৩ ০৭

আজকাল প্লাস্টিক কন্টেনারে অনেকেই খাবার রেখে দেন। পরে আভেনে তা গরমও করেন।<br> অধিকাংশ কন্টেনারই বিসফেনলের মতো কৃত্রিম উপাদান দিয়ে তৈরি। যা কন্টেনারের নমনীয়তা<br> বজায় রাখতে সাহায্য করে। প্লাস্টিক কন্টেনারে বহু ক্ষণ খাবার রাখলে তাতে ওই উপাদান মিশে যায়।<br> যা দেহের পক্ষে ক্ষতিকারক। একান্তই যদি প্লাস্টিক কন্টেনারে খাবার রাখতে হয় তবে তার তলার লেখা<br> সতর্কীকরণ চিহ্নগুলি দেখে নিন। অথবা স্টেনলেস স্টিল বা সেরামিকের পাত্রে খাবার রাখুন।

০৪ ০৭

খাওয়ার সঙ্গে সঙ্গে ব্রাশ করলেও বিপদ! চিকিৎসকদের মতে খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে ব্রাশ করা উচিত।<br> সব ধরনের খাবার থেকেই কিছু না কিছু অ্যাসিড বের হয়। খাওয়ার সঙ্গে সঙ্গে ব্রাশ করায় সেই অ্যাসিড দাঁতে আরও<br> ঘষে যায়। ফলে তা আপনার দাঁতের এনামেলের ক্ষতি করে। সম্ভব হলে খাওয়ার আধ থেকে এক ঘণ্টা পরে ব্রাশ করুন।

০৫ ০৭

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে হাত-পা ধোওয়া বা স্নান করাও ক্ষতিকারক। এমন বহু ব্যাকটেরিয়া থাকে<br> যা আমাদের ত্বকের পক্ষে উপকারী। নিয়মিত অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানে স্নান করলে দেহে ক্ষতিকারক ব্যাকটেরিয়া<br> ঢুকতে পারে। ত্বক-বিশেষজ্ঞদের পরামর্শ, একমাত্র কেটে গেলেই এ ধরনের সাবান ব্যবহার করুন।

০৬ ০৭

ফ্যাশনেবল মনে হলেও টাইট জিন্‌স পরাও বেশ বিপদের। নিয়মিত টাইট জিন্‌স পরলে<br> তা স্নায়ুর উপর চাপ সৃষ্টি করে। এমনকী, আপনার পা অবশও হয়ে যেতে পারে।

০৭ ০৭

সাতসকালে ফলের রস খেতে পছন্দ করেন অনেকেই। তবে চিকিৎসকেরা জানান,<br> জুসের বদলে গোটা ফল খেতে পারলে তা-ই খান। ফলের রস তৈরি করার সময়<br> তার ফাইবার নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement