Beauty Tips

Skin Care: ত্বকের জেল্লা বাড়াতে নতুন ক্রিম খুঁজছেন? গ্রিন টি মেখে দেখুন

স্বাস্থ্যরক্ষার জন্য যে সব খাদ্যে ভরসা রাখেন, তেমনই তিনটি জিনিস দিয়ে যত্ন নিন ত্বকের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ২১:৩৩
Share:

প্রতীকী ছবি।

প্রসাধনী সামগ্রীর অভাব নেই বাজারে। নামী-দামি ক্রিম, লোশনে ছেয়ে গিয়েছে দোকানপাট। কোনটি কিনলে যে সবচেয়ে যত্নে থাকবে ত্বক, সে চিন্তা তবু যায় না।

Advertisement

এমন ধন্দে পড়লে উত্তর হয় একটিই। ঘরোয়া পদ্ধতিতেই তবে রূপচর্চা করে দেখুন না।

কী দিয়ে ত্বকের দেখভাল করবেন? পছন্দের যে কোনও জিনিসই বেছে নিতে পারেন। স্বাস্থ্যরক্ষার জন্য যে সব খাদ্যে ভরসা রাখেন, তেমনই তিনটি জিনিস দিয়ে যত্ন নিন ত্বকের

Advertisement

প্রতীকী ছবি।

ওটস: ত্বকের প্রদাহ কমানোর মতো গুরুত্বপূর্ণ কাজ করে এই খাদ্য। প্রাতরাশে নিয়ম করে তো খেয়েই থাকেন, এবার ওটস মেখেও দেখুন। ব্লেন্ডারে দিয়ে গুঁড়ো করে নিন ওটস। রোজ স্নানের আগে সামান্য দুধ বা টক দইয়ের সঙ্গে মিশিয়ে মেখে নিন মুখে। দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

গ্রিন টি: ত্বকে বার্ধক্যজনিত কোনও ছাপ পড়া আটকাতে পারে গ্রিন টি। নিয়ম করে এই চা পান তো করাই যায়। সঙ্গে মাঝেমধ্যে মুখে লাগিয়েও নেওয়া যায়। জেল্লা বাড়বে ত্বকের। ঠোঁটের চারপাশ বা কপালে বলিরেখাও পড়বে না।

শসা: খেলে যেমন শরীর ঠান্ডা হয়, মাখলেও ত্বক শীতল থাকে। রোদের তাপে ত্বক ঝলসে গেলে শসা মাখলে উপকার হতে পারে। শসা কুচিয়ে বেটে নিন। একটি বাটিতে তুলে ফ্রিজে রাখুন। সারা দিনের কাজের পরে এক চামচ শসা বাটা নিয়ে মুখে ভাল ভাবে মেখে নিন। মিনিট দশেক রেখে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন