Hair care

Haircare: ভিজে চুলেই ঘুমিয়ে পড়ছেন? জানেন কী ক্ষতি হচ্ছে

ঘুমনোর সময় চুল ভেজা থাকলে সেটা কিন্তু চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই ঘুমোতে যাওয়ার আগে চুল শুকিয়ে নেওয়া উচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১৭:৩২
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

অফিসে বেরোবার জন্য সকালে অনেকেই চুল ভেজাতে পারেন না। তাই সন্ধেবেলা ফিরে এসে ভাল করে স্নান করেন। কিন্তু চুল না শুকিয়েই সেই ভেজা চুল নিয়েই রাতে ঘুমোতে চলে যান। অনেকে আবার বেলায় স্নান করলেও সেই ভিজে চুলেই দিবানিদ্রা সারেন। আসলে আমাদের অনেকেরই ভিজে চুলেই ঘুমিয়ে পড়ার প্রবণতা আছে। দিদিমা-ঠাকুমারা কিন্তু এই অভ্যাস দেখলে রেগেই যেতেন, কারণ তাঁরা স্নান করার পর নিয়মিত রোদে চুল শুকোতেন। এখন সে অবসর নেই, কিন্তু হাতের কাছে হেয়ার ড্রায়ার তো আছে! তা না করেই আরাম লাগবে ভেবে ভিজে চুলে ঘুমোচ্ছেন? জানুন কী কী ক্ষতি হতে পারে।

Advertisement

জট পড়া

জট পড়ার হাত থেকে বাঁচতে দিনে অনেক বার করে চুল আঁচড়ান? এসব করেও কোনও লাভ হবে না, যদি ভিজে চুলে ঘুমোনোর অভ্যাস থেকে থাকে। কারণ ভিজে চুলে ঘুমোলে চুলে প্রচুর জট পড়ে এবং তা থেকে চুল পড়ার আশঙ্কাও তৈরি হয়।

Advertisement

প্রতীকী ছবি।

চুলে দুর্গন্ধ

ভিজে চুলে ঘুমোলে চুল থেকে বাজে গন্ধ বার হয়। কারণ ঘুমনোর সময় চুলের ত্বক স্বাভাবিকভাবেই ঘেমে যায়। তার উপর চুলের ত্বক যদি ভিজে থাকে, তাহলে জল ও ঘাম মিশে একধরনের দুর্গন্ধ তৈরি হয়। পরে চুল শুকিয়ে গেলেও কিন্তু এই দুর্গন্ধ থেকেই যাবে।

রুক্ষ চুল

চুল কেন রুক্ষ হয়ে যাচ্ছে বুঝতে পারছেন না তো? ভিজে চুল বালিশে অনবরত ঘষা লাগার কারণে চুল তার স্বাভাবিক কোমলতা হারায়, ফলে চুল রুক্ষ হয়ে যায়। তাই চুল নমনীয় ও কোমল রাখতে ভিজে চুলে শোওয়ার অভ্যাস ত্যাগ করুন।

খুশকি ও ছত্রাকের সমস্যা

জানেন কি, ভিজে চুলে ঘুমোলে ছত্রাক সংক্রমণ ঘটতে পারে? মাথার ত্বক ভিজে ও স্যাঁতেসেঁতে থাকায়, তা থেকে ছত্রাক সংক্রমণের আশঙ্কা তৈরি হয়। এ ছাড়া এই রকম ভিজে চুলে শুলে মাথার ত্বকে খুশকির সমস্যাও বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন