Adventure Sports

Adventure Sports: রোমাঞ্চ চান জীবনে? চেষ্টা করে দেখবেন না কি এই খেলাগুলি

শংকরের চাঁদের পাহাড়ের অভিযান বহু বাঙালিকে জাগিয়ে রেখেছে অসংখ্য রাত। তবে তা খুঁজে পাওয়া দুঃসাধ্য হলেও রোমাঞ্চকর খেলাধুলার অভাব নেই দুনিয়ায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০৯
Share:

বুল রাইডিং ছবি: সংগৃহীত

রোমাঞ্চ ভালবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। শংকরের চাঁদের পাহাড়ের অভিযান অসংখ্য বাঙালিকে জাগিয়ে রেখেছে রাতের পর রাত। তবে চাঁদের পাহাড় খুঁজে পাওয়া দুঃসাধ্য হলেও রোমাঞ্চকর খেলাধুলার কিন্তু অভাব নেই দুনিয়ায়। দেখে নিন পৃথিবীর সবচেয়ে দুঃসাহসিক খেলা কোনগুলি—

Advertisement

স্কাই ডাইভিং ছবি: সংগৃহীত

১। স্কাই ডাইভিং
বিমানে থেকে ঝাঁপ দেওয়ার এই খেলাটি সম্পর্কে অবগত অনেকেই। যতই শেষ পর্যন্ত প্যারাশ্যুটের সুরক্ষা থাকুক না কেন, ওই মারাত্মক উচ্চতা থেকে ঝাঁপ দেওয়া বেশ কঠিন। হৃদ্‌যন্ত্র শক্তিশালী না হলে করা যায় না এটি।

কেভ ডাইভিং ছবি: সংগৃহীত

২। কেভ ডাইভিং
এই খেলায় জলের তলায় ডুবে থাকা গুহায় ডুবুরির পোশাকে ডুব সাঁতার দেন সংশ্লিষ্ট ব্যক্তি। জলের গভীরে অন্ধকারে হারিয়ে যাওয়া গুহার মধ্যে প্রবেশ করতে প্রয়োজন দুরন্ত সাহস।

Advertisement

আইস ক্লাইম্বিং  ছবি: সংগৃহীত

৩। আইস ক্লাইম্বিং
হাড়কাঁপানো ঠান্ডায় বরফের চাঁই বেয়ে ওঠার এই খেলাতেও রয়েছে মারাত্মক ঝুঁকি। যেমন রয়েছে বরফ ভেঙে পড়ার আশঙ্কা, তেমনই রয়েছে ছোট বড় খাদে পড়ে যাওয়ার ঝুঁকিও।

বিগ ওয়েভ সার্ফিং ছবি: সংগৃহীত

৪। বিগ ওয়েভ সার্ফিং
যাঁরা সমুদ্র ভালবাসেন তাঁরা অনেকেই ঢেউয়ের স্রোতে ভেসে সার্ফিং করেন। কিন্তু সাধারণ সার্ফিং আর বিগ ওয়েভ সার্ফিং, এই দুটির মধ্যে পার্থক্য রয়েছে বিস্তর। বিগ ওয়েভ সার্ফিং করতে গিয়ে নিজেদের অন্তত কুড়ি ফুট উচু ঢেউয়ের সামনে ছুঁড়ে দেন খেলোয়াড়রা।

বুল রাইডিং  ছবি: সংগৃহীত

৫। বুল রাইডিং
প্রশিক্ষণ থাকা সত্ত্বেও পৃথিবীর অন্যতম সবচেয়ে বেশি ঝুঁকিসম্পন্ন খেলা এটি। উন্মত্ত ষাড়ের পিঠে কয়েক সেকেন্ড বসে থাকার এই খেলায়, ষাড়ের ঢুঁসোয় আকছার গুরুতর চোট লাগে খেলোয়াড়দের। হতে পারে মৃত্যুও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন