Vitamin C

Vitamin C: ভিটামিন সি যুক্ত খাবার খেতে বলছেন চিকি‌ৎসক? লেবু ছাড়া আর কী কী খেতে পারেন

চিকিৎসক পরামর্শ দিচ্ছেন ভিটামিন সি যুক্ত খাবার বেশি করে খেতে। কিন্তু রোজ লেবু খেলে অম্বল হয়ে যাচ্ছে। তা হলে কী করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ২০:৩২
Share:

প্রতীকী ছবি।

সারা বছর সর্দি-কাশি লেগেই থাকে। তার উপর করোনার ভয় তো আছেই। এর মধ্যে চিকিৎসক পরামর্শ দিচ্ছেন ভিটামিন সি যুক্ত খাবার বেশি করে খেতে। তাতে প্রতিরোধশক্তি বাড়বে। কিন্তু রোজ লেবু খেলে অম্বল হয়ে যাচ্ছে। তা হলে কী করবেন? জেনে নিন লেবু ছাড়া আর কোন খাদ্যে রয়েছে যথেষ্ট পরিমাণ ভিটামিন সি।

Advertisement

কয়েকটি ফল ও সব্জি আপনার শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি-র জোগান দিতে পারে। যেমন—

১) পাকা পেঁপে: একটি ছোট পাকা পেঁপেতে থাকে ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন সি। যদি হাড়ের ব্যথা কিংবা সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তখন প্রাতরাশে রাখতে পারেন বেশ খানিকটা পাকা পেঁপে।

Advertisement

২) পেয়ারা: একটি বড় পেয়ারায় থাকে ৩৭৭ মিলিগ্রাম ভিটামিন সি। মধ্যযুগে নাবিকদের মধ্যে ভিটামিন সি-র ঘাটতি খুব গুরুতর সমস্যা ছিল। তার থেকে নানা ধরনের অসুস্থতা দেখা দিত। তখন চিকিৎসকরা নিয়মিত পেয়ারা খাইয়ে রোগ সারাতেন বলে শোনা যায়।

প্রতীকী ছবি।

৩) ব্রকোলি: এক কাপ ভর্তি ব্রকোলি কুচিতে থাকে ৮১.২ মিলিগ্রাম ভিটামিন সি। তবে বেশি ঠান্ডা বা অতিরিক্ত গরমে রাখলে তার পরিমাণ কিছুটা কমে যায়। অর্থাৎ, কাঁচা ব্রকোলিতে যতটা ভিটামিন থাকে, রান্নার পর ততটা থাকে না। তবুও অনেক খাদ্যের তুলনায় বেশি ভিটামিন সি শরীরে প্রবেশ করে নিয়মিত ব্রকোলি খেলে।

৪) শাক: যে কোনও সবুজ শাকেও থাকে যথেষ্ট পরিমাণ ভিটামিন সি। এ ছাড়াও, নিয়মিত শাক খেলে অনেকটা আয়রন প্রবেশ করে শরীরে।

৫) আলু: স্বাস্থ্যকর খাদ্যের তালিকায় এই নাম দেখে বেশ অবাক হচ্ছেন তো? আলু খাওয়া সকলের জন্য মোটেই খারাপ নয়। একটি বড় আলুতে থাকে ৭২. ৭ মিলিগ্রাম ভিটামিন সি। ফলে প্রতিরোধশক্তি বাড়তে পারে নিয়মিত আলু খেলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন