mobile

Mobile: ঘুম থেকে উঠেই মোবাইল দেখছেন? মানসিক শান্তি নষ্ট হচ্ছে না তো

ঘুম থেকে উঠে মোবাইলের ব্যবহার কতটা বিপদ ঢেকে আনতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ১৯:৫৬
Share:

প্রতীকী ছবি।

সকালে চোখ খুলেই কোন কাজটি আগে করেন? বালিশের পাশে রাখা মুঠোফোনটিকে হাতে তুলে নেন, তাই তো? মোবাইল ডেটা অন করলেই আপনার ফোনে একে একে ঢুকতে থাকে হোয়াটসঅ্যাপ, অফিসের মেল, নেটমাধ্যমের নোটিফিকেশন। কোনটা ছেড়ে কোনটা দেখবেন, বুঝতে গিয়ে হিমশিম খেয়ে যান। মোদ্দাকথা, সকাল শুরুই করেন জটিলতা দিয়ে। আপনি হয়তো সকাল সকাল কাজে ঢুকে পড়ে আত্মতৃপ্তি পাচ্ছেন। কিন্তু অজান্তেই সারাদিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছেন। সঙ্গে চোখেরও ক্ষতি করছেন। প্রভাব পড়ছে জীবনযাপনেও।

বর্তমান সময়ে আমাদের প্রত্যেকের হাতেই মোবাইল ফোন দেখতে পাওয়া যায়। অনেকের কাছে আবার একের বেশিও ফোন থাকে। এই যান্ত্রিকতার যুগে মোবাইল ফোনের ব্যবহার বৃদ্ধির মধ্যে অস্বাভাবিকতা নেই। তবে সাতসকালে চোখ না ধুয়ে ফোন ঘাঁটা একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত হওয়া রশ্মি চোখের উপর মারাত্মক প্রভাব ফেলে।

Advertisement

ছবি- সংগৃহীত

চোখের ক্ষতির সঙ্গে সঙ্গে ব্যাঘাত ঘটে কাজেরও। সকালে উঠেই যদি আপনি আপনার সারা দিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা নেটমাধ্যমে আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলি আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কোনও কাজের প্রতি মন দিতে দেয় না।
খুব সমস্যা না থাকলে রাতে ফোনটি বন্ধ করে রাখতে পারেন। সকালে উঠে পরিষ্কার হয়ে, ধীরে সুস্থে তার পরে ফোন ধরুন। এতে আপনার শরীর এবং মন দুই সুস্থ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন