perfume

Skincare: ডিয়োডোর‌্যান্ট কেনার আগে কী কী দেখে নেবেন?

বেশির ভাগ ডিয়োডোর‌্যান্টে অস্বাস্থ্যকর কিছু উপাদান থাকে। যা শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৮:৫২
Share:

ডিয়োডোর‌্যান্ট বড় অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। ছবি: সংগৃহীত

ঘামের গন্ধ তাড়াতে বা গায়ের দুর্গন্ধ দূর করতে অনেকেই ডিয়োডোর‌্যান্ট ব্যবহার করেন। কিন্তু এই ডিয়োডোর‌্যান্ট বড় অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই ডিয়োডোর‌্যান্ট কেনার আগে, তার উপাদানগুলি ভাল করে দেখে নিন।

• বেশির ভাগ ডিয়োডোর‌্যান্টে অস্বাস্থ্যকর কিছু উপাদান থাকে। যা শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে। সেগুলি আছে কি না গোড়াতেই দেখে নিন। এই তালিকায় রয়েছে প্যারাবিন, সালফেটের মতো উপাদান। এগুলি থাকলে সেই ডিয়োডোর‌্যান্ট কিনবেন না। তা স্বাস্থ্যের বড় ক্ষতি করতে পারে।

Advertisement

• দেখে নিন আপনার ডিয়োডোর‌্যান্টে অ্যালুমিনিয়াম আছে কি না? যদি থাকে, তা হলে বাদ দিতে হবে সেই ডিয়োডোর‌্যান্টও। কারণ অ্যালুমিনিয়াম ঘর্মগ্রন্থির মুখ বন্ধ করে দেয়। ফলে ঘাম হয় না। সেই কারণেই ডিয়োডোর‌্যান্ট নির্মাতারা এতে অ্যালুমিনিয়াম মেশান। কিন্তু এটি পরবর্তী কালে অ্যালঝাইমার্সের কারণ হয়ে দাঁড়াতে পারে।

ক্যানসারের মতো অসুখের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে ডিয়োডোর‌্যান্ট।

• বহু ডিয়োডোর‌্যান্টে বেকিং সোডা ব্যবহার করা হয়। আগের উপাদানগুলির মতো ক্ষতিকারক না হলেও এটি ত্বকের ক্ষতি করতে পারে। যাঁদের ত্বক খুব স্পর্শকাতর, তাঁরা ডিয়োডোর‌্যান্ট কেনার আগে দেখেন নিন, তাতে বেকিং সোডা আছে কি না। থাকলে তেমন ডিয়োডোর‌্যান্ট কিনবেন না।

Advertisement

কোন কোন উপাদান থাকলে ডিয়োডোর‌্যান্ট কিনবেন না, তা তো জানা গেল। কিন্তু কোন কোন উপাদান থাকলে ডিয়োডোর‌্যান্ট কিনবেন, সেটাও জেনে রাখা দরকার। দেখে নিন আপনার ডিয়োডোর‌্যান্টে শিয়া বাটার, অ্যালো ভেরা-র মতো প্রাকৃতিক উপাদান আছে কি না। ক্ষতিকারক উপাদানগুলি বাদ দিয়ে এই উপাদানগুলি থাকলেই ডিয়োডোর‌্যান্ট কিনুন। না হলে নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন