WhatsApp

হোয়াটসঅ্যাপে নিষিদ্ধ লক্ষ লক্ষ ভারতীয়ের অ্যাকাউন্ট! পিছনে লুকিয়ে কোন কারণ?

২০২২ সালের জুলাই মাসে প্রায় ২৩ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। জুন মাসে এই সংখ্যা ছিল প্রায় ২২ লক্ষ। ২০২১ সালের সংশোধিত তথ্যপ্রযুক্তি আইন মেনেই পদক্ষেপ, দাবি হোয়াটসঅ্যাপের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৫:০৪
Share:

জুলাই মাসে নিষিদ্ধ হল ২৩ লক্ষ ভারতীয়ের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। ছবি: সংগৃহীত

চলতি বছরের জুলাই মাসে ভারতে প্রায় ২৩ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এর মধ্যে ১৪ লক্ষ অ্যাকাউন্ট স্বতঃপ্রণোদিত ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement

পরিসংখ্যানগত ভাবে বর্তমানে ৪০ কোটি ভারতীয় ব্যবহার করেন মেটার মালিকানাধীন এই বার্তা পাঠানোর অ্যাপ। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, ২০২১ সালের তথ্যপ্রযুক্তি আইন মেনেই এই অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করেছেন তাঁরা। নিষিদ্ধ হওয়া অ্যাকাউন্টগুলি এই আইন মানছিল না বলেই দাবি তাঁদের। ব্যবহারকারীরা অনেক সময় বিভিন্ন অ্যাকাউন্ট নিয়ে অভিযোগ জানান। আবার হোয়াটসঅ্যাপের নিজস্ব ব্যবস্থাও রয়েছে বেআইনি অ্যাকাউন্ট চিহ্নিত করার। দু’ভাবে প্রায় ২৩ লক্ষ ৮৭ হাজার অ্যাকাউন্ট চিহ্নিত করে হোয়াটসঅ্যাপ। জুন মাসে এই সংখ্যা ছিল প্রায় ২২ লক্ষ।

২০২১ সালেই বদল আনা হয় তথ্যপ্রযুক্তি আইনে। সেই আইন অনুসারে, ৫০ লক্ষের বেশি ব্যবহারকারী রয়েছেন এমন যে কোনও নেটমাধ্যমকে প্রতি মাসে বিভিন্ন ধরনের অভিযোগের নিষ্পত্তি নিয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করতে হয়। হোয়াটসঅ্যাপের তরফ থেকে দাবি করা হয়েছে, তাঁরা বাজারের অন্যতম প্রধান মুখ। তাই প্রতিনিয়ত কৃত্রিম মেধা, অত্যাধুনিক প্রযুক্তি ও সেরা বিজ্ঞানীদের কাজে লাগিয়ে হোয়াটসঅ্যাপকে আরও বেশি সুরক্ষিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

Advertisement

জুন মাসে নিষিদ্ধ অ্যাকাউন্টের সংখ্যা ছিল প্রায় ২২ লক্ষ। প্রতীকী ছবি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন