Restaurants near Sreebhumi Pandal

খাবারের ৭ ঠিকানা: শ্রীভূমির ঠাকুর দেখার ফাঁকে পেটপুজো সারতে ঢুঁ মারতে পারেন

কেবল ঠাকুর দেখলেই চলবে না, প্যান্ডেল হপিংয়ের ফাঁকে পেটপুজোও তো করতে হবে নাকি। শ্রীভূমির ঠাকুর দেখার পর খাওয়াদাওয়ার পরিকল্পনা থাকলে কোথায় যেতে পারেন, রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৩:৫৭
Share:

পুজোয় শ্রীভূমির ‌কোথায় সারতে পারেন ভূরিভোজ? ছবি: সংগৃহীত।

মহালয়ার দিন থেকেই শ্রীভূমির পুজোমণ্ডপের সামনে থিকথিক করছে ভিড়। ‘ডিজ়নিল্যান্ড’ থিমের মণ্ডপসজ্জা দেখতে প্যান্ডেলের বাইরে ভিড় জমাচ্ছেন আট থেকে আশি সকলেই। কেবল মণ্ডপসজ্জাই নয়, সাবেকি সাজের প্রতিমা আর দেবীর সাজে সোনার গয়নার চমক দেখতেও প্রতি বছর শ্রীভূমিতে ভিড় করেন দর্শনার্থী। পুজোয় ঠাকুর দেখার লিস্টে শ্রীভূমি রাখবেন না, এমন লোকজন খুবই কম। তবে কেবল ঠাকুর দেখলেই চলবে না, প্যান্ডেল হপিংয়ের ফাঁকে পেটপুজোও করতে হবে নাকি। শ্রীভূমিতে ঠাকুর দেখার পর খাওয়াদাওয়ার পরিকল্পনা থাকলে কোথায় যেতে পারেন, রইল তার হদিস।

Advertisement

দ্য কিচেন: পুজোর সময় অনেক বাড়়িতেই নিরামিষ খাওয়ার চল রয়েছে। ভাল নিরামিষ রেস্তরাঁর খোঁজ করলে ভিআইপি রোডের উপরে এই রেস্তরাঁয় ঢুঁ মারতেই পারেন। কন্টিনেন্টাল, তন্দুর, চাইনিজ় সব ধরনের খাবারই পেয়ে যাবেন এই ঠিকানায়। ঠাকুর দেখার মাঝে গলা শুকিয়ে গেয়ে এই রেস্তরাঁয় পেয়ে যাবেন বিভিন্ন রকম মকটেল।

দ্য বেঙ্গল ধাবা: শ্রীভূমির ঠাকুর দেখার পর পরিবারের সঙ্গে সুন্দর মুহূর্ত কাটাতে চাইলে এই রেস্তরাঁয় ঢুঁ মারতেই পারেন। ফিশ ফ্রাই, তন্দুরি চিকেন, রকমারি কবাব, বিরিয়ানি, মটন রারা, কুলফি, গাজরের হালুয়ার স্বাদ নিতে হলে এই রেস্তরাঁয় যেতেই পারেন। খাবারের মানও বেশ ভাল।

Advertisement

চাইনিজ় কুইজ়িন: দোকানটি ছোট হলেও এই রেস্তরাঁর চাইনিজ় খাবারের মান বেশ ভাল। ঠাকুর দেখার ফাঁকে খিদে পেলে এই রেস্তরাঁয় যেতেই পারেন। এখানকার চিকেন ড্রামস্টিক, ফ্রায়েড রাইস, চিলি চিকেন, নুড্লসের স্বাদ বেশ ভাল। দামও খুব বেশি নয়। খুব বেশি খরচ না করে ভাল খাবার খেতে হলে এই রেস্তরাঁ থেকে ঘুরে আসুন।

ফুচকাওয়ালা লেকটাউন: দুর্গাপুজোয় ফুচকা না হলে কি চলে? তবে এই সময় রাস্তার ফুচকা খেয়ে পেট খারাপ না করতে চাইলে শ্রীভূমির ঠাকুর দেখার ফাঁকে চেখে দেখতে পারেন ফুচকাওয়ালার হরেক স্বাদের ফুচকা। চিকেন ফুচকা, পিৎজ়া ফুচকা, চকোলেট ফুচকা খেতে হলে এই দোকানে এক বার ঢুঁ মারতেই পারেন। শ্রীভূমি পুজো প্যান্ডেলের খুব কাছেই রয়েছে এই দোকান।

প্যান্ডেল হপিংয়ের ফাঁকে পেটপুজোও তো করতে হবে বইকি। ছবি: সংগৃহীত।

শিমলা বিরিয়ানি: বিরিয়ানিপ্রেমী হলে শ্রীভূমির ঠাকুর দেখা সেরে নিয়ে একেবারে ভিআইপি রোডের উপরে বিগবেনের সামনে এই দোকানে যেতেই পারেন। বেশ বড় জায়গা নিয়ে খুলেছে এই দোকান। বিরিয়ানির স্বাদ আর পরিমাণ দুটোই বেশ ভাল। বিরিয়ানি ছাড়াও রোল, কবাব, তন্দুরি চিকেন, বাদশাহী মুর্গের মতো খাবারও চেখে দেখতে পারেনন।

মেহেজবান: কম খরচে ভাল বিরিয়নি আর চিকেন চাপ খেতে হলে ছোট এই রেস্তরাঁটিকে রাখতেই পারেন পছন্দের তালিকায়। পুজোর সময় শ্রীভূমির প্যান্ডেলের বাইরে একাধিক বিরিয়ানির দোকান আপনার চোখে পড়বে। তবে ভাল বিরিয়ানি খেতে হলে এই দোকানটি বেছে নিতে পারেন। ১০০ টাকাতেই পেট ভরে খাওয়াদাওয়া সেরে ফেলতে পারবেন এই দোকানে।

উইং ওয়া চাইনিজ় রেস্টুরেন্ট: লেকটাউনের বি ব্লকের এই ছোট দোকানটিতে ভাল মানের চাইনিজ কম দামে পেয়ে যাবেন আপনি। ফ্রায়েড রাইস, চিলি চিকেন, ড্রামস্টিকের মতো সুস্বাদু চাইনিজ় খাবার খেতে হলে এই ঠিকানায় যেতেই পারেন।

এ ছাড়াও লেকটাউনে আপনি পিৎজ়া হাট, ডমিনোজ, বার্গার কিং সবই পেয়ে যাবেন। প্যান্ডেলের সামনে রয়েছে একাধিক রোল-চাউমিনের দোকান। তাই ঠাকুর দেখার ফাঁকে লাঞ্চ কিংবা ডিনারটা শ্রীভূমির কাছেই সেরে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন