Exercise

Exercise: ৫০ পেরিয়ে শরীরচর্চা শুরু করতে চলেছেন? কোন কোন ব্যায়াম এড়িয়ে যাবেন

কোনও দিন ন্যূনতম শরীরচর্চা বা ব্যায়াম যাঁরা করেননি, তাঁরা যদি একটু বেশি বয়সে হঠাৎ এমন কিছু শুরু করেন, হিতে বিপরীত হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৯:১৪
Share:

নতুন করে শরীরচর্চা শুরু করার সময়ে কোন কোন ব্যায়াম এড়িয়ে যাবেন? ছবি: আইস্টক

বছর পঞ্চাশেক বয়স বিশ্বজিতের। ছোটবেলা থেকে কোনও দিন শরীরচর্চা করেননি। হঠাৎ একদিন বন্ধুর পরামর্শে শরীরচর্চা শুরু করবেন বলে ভাবলেন। যেমন ভাবা, তেমন কাজ। প্রথম দিনেই ওজন নিয়ে স্কোয়াট করতে গেলেন! ব্যস, গন্ডগোল হয়ে গেল। কোমরের পেশি এবং স্নায়ুতে চোট পেয়ে যাচ্ছেতাই কাণ্ড! উঠলে বসতে পারেন না, বসলে উঠতে পারেন না। শেষে চিকিৎসকের দ্বারস্থ হতে হল।

এমন ঘটনা ঘটতে পারে যে কোনও কারও সঙ্গে। কোনও দিন ন্যূনতম শরীরচর্চা বা ব্যায়াম যাঁরা করেননি, তাঁরা যদি একটু বেশি বয়সে হঠাৎ এমন কিছু শুরু করেন, হিতে বিপরীত হতে পারে। গোড়ায় হাল্কা শরীরচর্চায় কোনও অসুবিধা নেই। কিন্তু জোরদার শরীরচর্চা করলেই সমস্যা।

এমন ক্ষেত্রে কোন কোন ধরনের ব্যায়াম এড়িয়ে চলবেন?

Advertisement

ওজন নিয়ে স্কোয়াট: এমনি স্কোয়াটে কোনও অসুবিধা নেই। কিন্তু ডাম্বল বা অন্য ওজন নিয়ে এই ব্যায়ামটি করতে গেলেই বিপদ। যে কোনও মুহূর্তে চোট লাগতে পারে।

Advertisement

বেঞ্চ প্রেস: বেঞ্চে শুয়ে ওজন তোলার ব্যায়াম। ৫০ পেরিয়ে শরীরচর্চা শুরু করতে গেলে, এই ব্যায়ামটিও এড়িয়া যাওয়া উচিত। এতে পিঠে এবং হাতে চোট লাগার আশঙ্কা থাকে।

দীর্ঘ দৌড়: কোনও দিন ছোটাছুটির অভ্যাস নেই। হঠাৎ এক দিন টানা আধ ঘণ্টা দৌড়তে গেলেন। বুক এবং পিঠের পেশি তো বটেই ফুসফুসেও চাপ পড়তে পারে।

ভারোত্তলন: এই ব্যায়ামটি একেবারে নয়। মারাত্মক চোট পেতে পারেন।

দীর্ঘ সময় ধরে ফ্রি-হ্যান্ড: হাল্কা ফ্রি-হ্যান্ডে কোনও সমস্যা নেই। কিন্তু বেশি মাত্রায় হলেই গন্ডগোল। চোট লাগতে পারে পেশি এবং স্নায়ুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন