Shobdo Jobdo

আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ’ প্রতিযোগিতায় প্রথম তিনে কোন কোন স্কুল?

রাজ্যের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের নিয়ে আনন্দবাজার অনলাইনের উদ্যোগে আয়োজিত হয়েছিল ‘শব্দ-জব্দ, শব্দের লড়াইয়ে সেরা স্কুলের খোঁজ।’ বৃহস্পতিবার ছিল তার চূড়ান্ত পর্ব। বিজয়ী হল কোন স্কুল?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ২০:১১
Share:

বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দিচ্ছেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

১০টি জেলা। ৪২টি শহর। ১৫৩টি স্কুল। ৩৮৭৮৯ জন শিক্ষার্থী। একের পর এক ধাপ। মগজের লড়াই। বাছাই পর্ব। দু’মাসের দীর্ঘ পরিশ্রম শেষে বৃহস্পতিবার সন্ধ্যায় আনন্দবাজার অনলাইনের উদ্যোগে আয়োজিত এবং ‘ইআইআইএলএম কলকাতা’ নিবেদিত ‘শব্দ-জব্দ, শব্দের লড়াইয়ে সেরা স্কুলের খোঁজ’ শীর্ষক প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে পাওয়া গেল তিন বিজয়ী স্কুলকে।

Advertisement

গত বারের মতো এ বছরও বিজয়ীর শিরোপা ছিনিয়ে নিয়েছে ‘লায়ন্স ক্যালকাটা গ্রেটার বিদ্যামন্দির’। ইংরেজি মাধ্যম স্কুল হয়েও বাংলা শব্দের লড়াইয়ে পর পর দু’বছর প্রথম স্থান দখল করায় দর্শকেরাও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন বিজয়ীদের। দ্বিতীয় স্থানে রয়েছে ‘কামরাবাদ গার্লস হাইস্কুল’ এবং তৃতীয় স্থান অধিকার করেছে ‘চক গোপাল সারদা বিদ্যাপীঠ ফর গার্লস’। চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী আরও তিন স্কুল হল, যোধপুর পার্ক বয়েজ স্কুল (চতুর্থ),নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয় (পঞ্চম), বিনোদনী গার্লস হাইস্কুল (ষষ্ঠ)। প্রতিযোগিতার আসর বসেছিল রবীন্দ্রসদনে। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় । তিনি বিজয়ী স্কুলের শিক্ষার্থীদের হাতে পুরষ্কার তুলে দেন।

এ বছর জুন মাসে আনন্দবাজার অনলাইনের উদ্যোগে শুরু হয়েছিল শব্দের লড়াইয়ে সেরা স্কুলের খোঁজ। প্রাথমিক পর্বে বিদ্যালয় প্রাঙ্গনেই একটি পরীক্ষার আয়োজন করা হয়। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাই শুধুমাত্র এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। চূড়ান্ত পর্যায়ের আগে বিভিন্ন ধাপে যাচাই করে প্রথমে বেছে নেওয়া হয় ৫০টি স্কুল, তার পর কুড়িটি এবং শেষে ছ’টি। তাতেই উঠে এসেছে বিজয়ী তিন স্কুলের নাম।

Advertisement

প্রত্যেক বিজয়ী স্কুলের প্রতিনিধির হাতে পুরস্কার হিসাবে তুলে দেওয়া হয়েছে স্মারক, বই এবং শংসাপত্র। এ ছাড়া চূড়ান্ত পর্বের আগের ধাপগুলিতে যারা মগজাস্ত্রের লড়াই করেছে, তাদের সকলের হাতে তুলে দেওয়া শংসাপত্র। শব্দ-জব্দ আসলে মগজের মারপ্যাঁচের খেলা। ক্যুইজের আদলে বাংলা শব্দ নিয়ে চর্চা। মগজাস্ত্রের লড়াই। পড়ুয়াদের বাংলা ভাষার ভিত আরও শক্ত করতেই মূলত এই উদ্যোগ। এই খেলা আড্ডার ছলে সুচারু ও সুনিপুণ করে তুলতে পারে বাঙালির ভাষা চর্চাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন