Kitchen Cleaning Hacks

৩ ক্ষেত্র: রান্না ছাড়াও বেকিং সোডা ব্যবহার করা যায় হেঁশেলের অন্য কাজে

বেকিং সোডার নাম শুনলেই মুচমুচে ভাজা খাবার কিংবা কেকের কথা মনে পড়ে। কিন্তু রান্নাঘরের অন্য কাজেও যে এই বেকিং সোডা ব্যবহার করা যায়, তা হয়তো জানেন না অনেকেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৯:৩৫
Share:

— প্রতীকী চিত্র।

গেরস্ত বাড়ির হেঁশেলে এমন কিছু উপাদান থাকে, যার ব্যবহার শুধু রান্নার মধ্যেই সীমাবদ্ধ থাকে না। তেমনই একটি উপাদান হল বেকিং সোডা। কেক নরম তুলতুলে করা থেকে রান্নাঘর পরিষ্কার— সবেতেই কাজে লাগে বেকিং সোডা। রান্না ছাড়াও রান্নাঘরের আর কোন কোন কাজে ব্যবহার করা যায় এটি?

Advertisement

১) তেল কালি দূর করে

রান্নাঘরের দেওয়ালে লাগানো টাইল্‌সের গায়ে তেল-কালির দাগ সহজেই উঠে যাবে বেকিং সোডা আর গরম জলের মিশ্রণ ব্যবহারে। আবার রান্না করতে গিয়ে পুড়ে যাওয়া বাসন থেকে দাগ তুলতেও ব্যবহার করা যায় বেকিং সোডা। রুপোর বাসন কালো হয়ে গেলে বেকিং সোডা তা চকচকে করে তুলতে পারে।

Advertisement

২) রান্নাঘরের দুর্গন্ধ দূর করে

মাছ-মাংস রান্না করার পর রান্নাঘর থেকে যদি দুর্গন্ধ বের হয়, তা হলে জলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে গ্যাস অভেন থেকে শুরু করে গ্যাসের পিছনে লাগানো টাইল্‌স, গ্যাসের টেবিল— সব কিছু ভাল করে মুছে নিন। বেকিং সোডার নিজস্ব কোনও গন্ধ না থাকলেও রান্নাঘরের দুর্গন্ধ দূর করবে।

৩) আনাজ, ফল ধোয়ার জন্য ভাল

বাজার থেকে কিনে আনা ফল, সব্জিতে প্রচুর পরিমাণে রাসায়নিক থাকে। সে সব মুক্ত করার সহজ সমাধান হল বেকিং সোডা। দু’কাপ জলে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণে কিছু সময় ফল-সব্জি ডুবিয়ে রাখুন। তার পর ভাল করে জল দিয়ে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন