হঠাত্ সিমেনের রঙে অদ্ভুত পরিবর্তন? জেনে নিন কেন

বেশ কয়েক দিন ধরে সিমেনের রঙে পরিবর্তন দেখছেন? যদি নিয়মিত সেক্স বা ইজাকুলেশনে অভ্যস্ত হন তাহলে হঠাত্ সিমেনের রঙে অদ্ভুত পরিবর্তন কিন্তু চিন্তার বিষয়। জেনে নিন ঠিক কী কী কারণে সিমেনের রঙ বদলে যেতে পারে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৫২
Share:

বেশ কয়েক দিন ধরে সিমেনের রঙে পরিবর্তন দেখছেন? যদি নিয়মিত সেক্স বা ইজাকুলেশনে অভ্যস্ত হন তাহলে হঠাত্ সিমেনের রঙে অদ্ভুত পরিবর্তন কিন্তু চিন্তার বিষয়। জেনে নিন ঠিক কী কী কারণে সিমেনের রং বদলে যেতে পারে।

Advertisement

সিমেনের রং কী হওয়া উচিত্?

চিকিত্সকরা জানাচ্ছেন, সিমেনের রং সাদা বা হালকা ধুসর হওয়া স্বাভাবিক। প্রথম অবস্থায় যথেষ্ট ঘন থাকলেও ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে পাতলা তরলে পরিণত হয় সিমেন। কখনও কখনও শারীরিক কারণে সিমেনের রঙে পরিবর্তন আসতে পারে। কিন্তু যদি টানা তিন থেকে চার সপ্তাহ ধরে সিমেনের রং হালকা হলেদেটে, সোনালি বা খয়েরি হয় তবে অবশ্যই চিকিত্সকের কাছে যান।

Advertisement

সিমেনের রং কেন হলুদ হয়?

১। বয়স- সিমেনের রঙ হলুদ হওয়ার অন্যতম কারণ বয়স। কম বয়সে সিমেনের রং সাদা থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হালকা হলদেটে রং হতে থাকে। সেটা এতই ধীরে ধীরে হতে থাকে যে অনেক সময় খেয়ালও করেন না অনেকে।

২। ডায়েট- ডায়েটের কারণেও সিমেনের রং গাঢ় হতে পারে। ডায়েটে সালফারের পরিমাণ বেশি থাকলে সিমেনে হলদেটে ভাব আসে। রসুন, পেঁয়াজ, শিম জাতীয় সব্জি, দানাশস্য, বাদাম, বাঁধাকপি, ব্রকোলি, অ্যাসপারগাস জাতীয় খাবার ডায়েটে বেশি থাকলে সিমেনের রং হলুদ হতে পারে। তাই এগুলোর পরিমাণ কমিয়ে দিন। সেই সঙ্গেই জল বেশি খান যাতে সালফার গলে যেতে পারে।

৩। মাল্টিভিটামিন- যদি অনেক দিন ধরে ভিটামিন সাপ্লিমেন্ট খান তাহলে সিমেনের রং হলুদ হতে পারে।

৪। অনিয়মিত ইজাকুলেশন- অনেক দিন ইজাকুলেট না করলেও সিমেনের রং হলুদ হয়ে যায়। সিমেন জমতে থাকলে ঘন ও গাঢ় হয়ে যায়। অনেক দিন ধরে শরীরে জমে থাকা সিমেন ইজাকুলেট করলে লাম্প তৈরি হয়।

৫। মূত্র- অনেক সময় সিমেনের মূত্রের উপস্থিতির কারণে সিমেনের রং হলুদ হতে পারে। ইজাকুলেশনের আগে মূত্রের সঞ্চালন বন্ধ হয়ে যায়। যাতে শুধুই সিমেন ইজাকুলেটেড হতে পারে। তবে কোনও কোনও ক্ষেত্রে

সিমেনে মূত্র চলে আসায় হলুদ রং ধারণ করে। সেক্সের আগে মূত্রত্যাগ করলে এই সমস্যা কাটতে পারেন।

৬। প্রস্টেট ইনফেকশন- যদি অনেক দিন ধরে সিমেনের রং হলুদ, সবুজ বা সোনালি রঙের ঘন সিমেন ইজাকুলেটেড হয় তাহলে আপনি প্রস্টেট ইনফেকশনে আক্রান্ত হতে পারেন।

৭। হরমোনের অভাব- শরীরে প্রয়োজনীয় হরমোনের অভাব হলে সিমেনে লাম্প দেখা দিতে পারে। অনেক সময় জেলির মতো গোলাপি, লাল বা গাঢ় খয়েরি সিমেনও দেখা যেতে পারে। প্রস্টেট ইনফেকশনের কারণে সিমেনে রক্ত চলে এলে এটা হতে পারে।

৮। যৌনরোগ- গনোরিয়া বা ক্লামিডিয়ার মতো যৌনরোগের কারণেও সিমেনের রঙে পরিবর্তন আসে। তবে এই সব ক্ষেত্রে রঙের পরিবর্তনের সঙ্গে সঙ্গে সিমেনে দুর্গন্ধও হয়, ইজাকুলেশনের সময় যন্ত্রণাও হতে পারে।

আরও পড়ুন: ওষুধ ছাড়াই কাটিয়ে ফেলুন যৌন সমস্যা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন