Bizarre

কেন বিদ্যুতের খুঁটি আর গাড়ির টায়ারেই প্রস্রাব করে সারমেয়রা?

রাস্তায় বেরোলেই চোখে পড়ে, হয় বিদ্যুতের খুঁটি, আর না হয় গাড়ির টায়ারকেই প্রস্রাব করার জন্য বেছে নিচ্ছে কুকুররা। তবে এই দুই জায়গাকেই কেন বেছে নেয় তারা, ভেবে দেখেছেন কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৩
Share:

রাস্তায় বেরোলেই চোখে পড়ে, হয় বিদ্যুতের খুঁটি, আর না হয় গাড়ির টায়ারকেই প্রস্রাব করার জন্য বেছে নিচ্ছে কুকুররা। ছবি: সংগৃহীত।

রাস্তায় বেরোলে রোজ এমন কিছু ঘটনা চোখে পড়ে, যেগুলির কারণ জানতে খুব ইচ্ছে হয়। রাস্তায় বেরোলেই চোখে পড়ে, হয় বিদ্যুতের খুঁটি, আর না হয় গাড়ির টায়ারকেই প্রস্রাব করার জন্য বেছে নিচ্ছে কুকুররা। কেবল রাস্তার কুকুররাই নয়, বাড়ির পোষ্য কুকুরদের রাস্তায় নিয়ে গেলেও একই কাণ্ড চোখে পড়ে। তবে এই দুই জায়গাকেই কেন বেছে নেয় তারা, ভেবে দেখেছেন কি?

Advertisement

১) সমতলে নয়, উঁচু কোনও জায়গাতেই প্রস্রাব করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে কুকুররা। টায়ারে প্রস্রাব করলে সেই গন্ধ দীর্ঘ ক্ষণ থেকে যায়, ফলে তাদের বাকি সঙ্গীদের বুঝতে সুবিধা হয়, কে কোথায় রয়েছে। মাটিতে প্রস্রাব করলে, গন্ধ অল্প সময় পর মিলিয়ে যায়। তখন একে অপরের হদিস পেতে মুশকিল হয়।

২) টায়ারের গন্ধের প্রতি কুকুরদের বিশেষ টান আছে। সেই গন্ধের আকর্ষণে কুকুররা তাই বার বার গাড়ির টায়ারেই প্রস্রাব করে।

Advertisement

৩) গাড়ির চাকা কিংবা বিদ্যুতের খুঁটির গায়ে প্রস্রাব করে নিজেদের এলাকা চিহ্নিত করে রাখে কুকুররা। গাড়ির চাকায় বা বিদ্যুতের খুঁটিতে প্রস্রাব করার ফলে অন্য সঙ্গীরাও সেই গন্ধ শুঁকে বুঝে যায় যে, তারা দলছাড়া হয়নি। এক এলাকাতেই রয়েছে। অনক সময় কুকুরদের চলন্ত গাড়ির ফিছনে ছুটতে দেখা যায়, এর কারণ হল— সেই গাড়ির টায়ারে অন্য কুকুরের প্রস্রাবের গন্ধ পেয়ে তারা মনে করে, অন্য এলাকার কুকুর তাদের এলাকায় ঢুকে পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন