Plastic

Paper Cup: কাগজের কাপে চা খাচ্ছেন? শরীরে যাচ্ছে প্লাস্টিকের কণা, বলছে আইআইটি-র গবেষণা

কাগজের কাপে নয়, কাচ বা সেরামিকের পাত্রেই গরম পানীয় খাওয়া সবচেয়ে নিরাপদ। এমনকি ধাতুর তৈরি পাত্রও তুলনায় অনেক বেশি নিরাপদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১১:৫২
Share:

কাগজের কাপে চা খাওয়া বিপজ্জনক ছবি: সংগৃহীত

কাচ বা সেরামিকের কাপে চা খেলে, তা ধুতে হয়। শ্রম এবং সময় বাঁচাতে বহু দোকান তো বটেই, অনেকে বাড়িতেও কাগজের কাপে চাপ খান। খাওয়া হয়ে গেলে সেই কাপ ফেলে দিলেই হল। কিন্তু এই কাগজের কাপে চা খাওয়া অজান্তেই বড় বিপদ ডেকে আনছে। বলছে খড়্গপুর আইআইটি-র গবেষণা।

হালে খড়্গপুর আইআইটি-র তরফে কাগজের কাপ নিয়ে একটি গবেষণা চালানো হয়েছে। দেখা গিয়েছে, নামে কাগজের কাপ হলেও, আসলে এগুলি হাইড্রোফোবিক ফিল্ম নামের উপাদান থেকে তৈরি। যা আসলে বিশেষ ধরনের প্লাস্টিক। এর মধ্যে গরম জল বা চা ঢাললে সেই প্লাস্টিকের কণা মিশতে থাকে ওই তরলে। ১৫ মিনিটের মধ্যেই ব্যাপক পরিমাণে প্লাস্টিক মিশে যায় পানীয়তে। এই সময়ের মধ্যে সব মিলিয়ে প্রায় ৭৫ হাজার প্লাস্টিকের কণা মিশতে পারে চা বা গরম জলে।

Advertisement

কাগজের কাপে থাকে প্লাস্টিকের কণা।

কাগজের কাপে নয়, কাচ বা সেরামিকের পাত্রেই গরম পানীয় খাওয়া সবচেয়ে নিরাপদ। এমনকি ধাতুর তৈরি পাত্রও তুলনায় অনেক বেশি নিরাপদ। এমনই বলা হয়েছে গবেষণাপত্রটিতে। অবিলম্বে কাগজের কাপে চা খাওয়ার অভ্যাস ত্যাগ করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন