অমঙ্গলের ফ্রাইডে দ্য থার্টিন্থ! এক ডজন কুসংস্কার

কাল তো শুক্রবার। আর তারিখটা মনে আছে তো? ১৩ নভেম্বর। বুঝতে পারছেন তো কীসের ইঙ্গিত দিচ্ছি? ঠিকই ধরেছেন। কাল ফ্রাইডে দ্য থার্টিন্থ। ক্রিশ্চানিটিতে যেই দিনকে ঘোর অমঙ্গলের দিন হিসেবে ধরা হয়। কিন্তু কেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৫ ১৬:১৭
Share:

কাল তো শুক্রবার। আর তারিখটা মনে আছে তো? ১৩ নভেম্বর। বুঝতে পারছেন তো কীসের ইঙ্গিত দিচ্ছি? ঠিকই ধরেছেন। কাল ফ্রাইডে দ্য থার্টিন্থ। ক্রিশ্চানিটিতে যেই দিনকে ঘোর অমঙ্গলের দিন হিসেবে ধরা হয়। কিন্তু কেন? কাহিনিটা শুরু হয়েছিল রেনেসাঁ যুগে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা সেই কালজয়ী ছবি দ্য লাস্ট সাপার থেকে। যেখানে খাবার টেবিলে পাশাপাশি বসে রয়েছেন ১৩ জন অতিথি। তেরো নম্বর অতিথি এখানে জুডা। পরে ইনিই যীশুখ্রীষ্টের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেন। যিশুখ্রিষ্টকে ক্রুশবিদ্ধও করা হয় শুক্রবারে। এর পর থেকেই বিশ্বাস ১৩ সংখ্যা এবং শুক্রবার যখন এক সঙ্গে আসে তখন ঘটে অমঙ্গল।

Advertisement

এই ফ্রাইডে দ্য থার্টিন্থ নিয়ে বিশ্বে প্রচলিত রয়েছে বহু কুসংস্কার। এই দিন নাকি অমুক করতে নেই, তমুক করা বারণ। কোথা থেকে এসেছে এই সব কুসংস্কার তা কেউ জানে না। জেনে নিন এমনই এক ডজন কুসংস্কারের গল্প।

১। ছাতা- এই দিন ঘরের ভিতর ছাতা খোলা মানা। কথিত আছে এই দিন যে ছাতা খোলে তার ওপর বা যেই বাড়িতে ছাতা খোলা সেই বাড়ির সদস্যদের দুর্ভাগ্য নেমে আসে। এই সংস্কারের সূচনা কীভাবে তা যদিও জানা যায়নি।

Advertisement

২। সারপ্রাইজ - শোনা যায় এই দিন হঠাত্ ভয় পেলে, চমকে উঠলে বা সারপ্রাইজ পেলে এক রাতের মধ্যে সব চুল পেকে যায়। যদিও, বৈজ্ঞানিক ভাবে এমনটা হওয়া কখনই সম্ভব নয়।

৩। চাঁদকে বিশ্বাস নয়- চাঁদ দেখে অনেকেই মনের কথা বলেন। তবে এই দিন নাকি চাঁদকে বিশ্বাস করতে নেই। এই দিন চাঁদের কাছে কিছু চাইলে তা পূরণ তো হয়ই না, বরং দুর্ভাগ্য নেমে আসে।

৪। হাই তোলা- এমনিতে হাই তোলার সময় মুখে ঢেকে নেওয়া ভদ্রতার মধ্যে পড়ে। তবে এই দিন নাকি মুখ না ঢেকে বড় হাঁ করে হাই তুললে ভূতে ধরে!

৫। ছুরি, কাঁটা ক্রস- এই দিন খাবার টেবিলে ছুরি-কাঁটা ক্রস করে রাখলে নাকি আগামী দিনগুলো দুঃখে ভরে যায়।

৬। টেবিলে ১৩ জন- যিশুখ্রিষ্টের লাস্ট সাপার ছবিতে দেখা যাচ্ছে এক সঙ্গে ১৩ জন খেতে বসেছেন টেবিলে। শুক্রবার ১৩ তারিখ পড়লে তাই টেবিলে এক সঙ্গে ১৩ জন খেতে বসলে অমঙ্গল হয়। হয় ১২, নয় ১৪ জনের এক সঙ্গে খেতে বসা উচিত্।

৭। ডেট- যদি আপনার শুক্রবার রাতে নতুন কারও সঙ্গে ডেটে যাওয়ার কথা থাকে আর আপনি যদি কুসংস্কারে বিশ্বাস করেন তবে অবশ্যই ডেট ক্যানসেল করুন। এই দিন কোনও সম্পর্কের সূচনা নাকি ভাল নয়।

৮। আয়না- আয়না ভাঙলে সাত বছরের ব্যাড লাক। এটা অনেকেই জানেন। তবে এই দিন রাতে অসুস্থ বা মৃতপ্রায় ব্যক্তির সামনে আয়না ঢেকে রাখুন। এ দিন নকি আয়নায় নিজের মৃত্যু দেখা যায়।

৯। জাহাজে মহিলা- এই দিন কোনও মহিলাকে জাহাজে বা নৌকায় তুললে নাকি সেই জাহাজ বা নৌকা ডুবে যায়। এই দিন মাছ ধরাও অশুভ।

১০। মাছ- মাছ ধরা যেমন অশুভ, তেমনই এই দিন মাছের নাম উচ্চারণ করলেও নাকি অমঙ্গল হয়।

১১। ঘুম থকে ওঠা- বিছানার এক দিকে শুলেন রাতে, পর দিন সকালে উঠে দেখলেন অন্য পাশে শুয়ে রয়েছেন। এমনটা কত বার হয়েছে আপনার সঙ্গে? এই দিন এমনটা হওয়া কিন্তু ঘোর অমঙ্গল। ভূত নাকি ঠেলা মারে বিছানায়।

১২। ডিম- এই দিন নাকি ডিমের খোসা পোড়ালে জীবনে দুঃখ নেমে আসে।

এই সবই কিনতু কুসংস্কার। এক কোনওটারই বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন