Bizarre

নিজেদের জীবন নিয়ে অনেক বেশি সংযত নতুন প্রজন্ম, দাবি সমীক্ষায়

বিশ্বের উন্নত দেশগুলিতে ‘নিষিদ্ধ’ বিষয়টিই কাল্পনিক। অবাধ স্বাধীনতাই কি নতুন প্রজন্মেকে আরও সংযত হতে শেখাচ্ছে?

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৪:৩০
Share:

উদ্দাম জীবন চায় না তরুণ প্রজন্ম। ছবি- সংগৃহীত

হালের গবেষণা বলছে মদ্যপান, যৌনতা হোক বা মাদকাসক্তি, সব থেকে নিজেদের দূরে রাখতেই পছন্দ করছে নতুন প্রজন্ম ‘জেনারেশন জ়েড’। ‘সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন’ পত্রিকায় প্রকাশিত নতুন একটি গবেষণায় বলা হয়েছে ১৯৯০ সালের মাঝামাঝি থেকে ২০১০ সালের মধ্যে জন্মেছে, এমন তরুণ-তরুণীরা তাদের আগের প্রজন্মের মানুষদের তুলনায় অনেক বেশি সংযত।

Advertisement

কম বয়সে তথাকথিত ‘বড়দের কাজ’ বা উত্তেজনার অভাব বিভিন্ন কারণেই হতে পারে। তবে গবেষকরা মনে করছেন অন্যান্য কারণগুলির মধ্যেও পড়াশোনার চাপ এবং বয়ঃসন্ধিতে পা দেওয়া সন্তানদের জীবনে অভিভাবকদের হস্তক্ষেপই এর জন্য দায়ী।

Advertisement

এ ছাড়াও গত দু’বছর যাবৎ বিশ্বের প্রায় সব প্রান্তের মানুষ যে পরিস্থিতির মধ্যে সময় কাটিয়েছেন, তার ফলে প্রত্যেকের জীবনেই নানা রকম পরিবর্তন এসেছে। আট থেকে আশি, প্রত্যেকেই প্রযুক্তি নির্ভর জীবন বেছে নিতে বাধ্য হয়েছেন। বন্ধুদের সঙ্গে মুখোমুখি দেখা করার অবকাশ বা অভ্যাসও প্রায় হারাতে বসেছে।

আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজ়িল্যান্ড, গ্রেট ব্রিটেন-সহ ইউরোপের ৩০টি দেশে ১২ থেকে ১৬ বছর বয়সিদের নিয়ে করা এক সমীক্ষার ফলাফল থেকে জানা গিয়েছে, তাদের আচরণ অত্যন্ত মার্জিত। শুধু তা-ই নয়, ধূমপানের বিষয়ে তারা বেশ সচেতন। বিশ্বের পরিসংখ্যান বলছে, ১৯৯৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়কালে সদ্য কৈশোরে পা রাখা তরুণ-তরুণীদের মধ্যে ধূমপানের হার কমেছে প্রায় ৮০ শতাংশ। পাশ্চাত্যের উন্নত দেশগুলির ক্ষেত্রে এমন পরিসংখ্যান বিস্ময়কর বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন