rainfall

Monsoon: বর্ষার সন্ধ্যায় চপ-মুড়ি নিয়ে আড্ডায় বসেন? জানেন কি এ কাজ ঠিক নয়

বৃষ্টির সঙ্গে তেলেভাজার এমনই সম্পর্ক। যত বৃষ্টি, তত বেশি চাহিদা। কিন্তু বর্ষাকালে এমন সব খাবার খাওয়া কি আদৌ ঠিক?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ১৭:২৭
Share:

প্রতীকী ছবি।

বৃষ্টি পড়লেই চপ-কাটলেটের দিকে মন যায়? সাধারণ ঘরোয়া খাবারে আর তৃপ্তি হয় না।

Advertisement

এ শুধু আপনার নয়। সকলের প্রায় একই দশা। বৃষ্টি পড়ল কি পড়ল না, ব্যস খাই খাই ভাব এল বাঙালি মনে। কেউ ছুঁটলেন রান্নাঘরে। কেউ বা পাড়ার মোড়ের ঝুপড়িতে। লক্ষ্য একই। ভাজাভুজি যদি কিছু জোটে!

বৃষ্টির সঙ্গে তেলেভাজার এমনই সম্পর্ক। যত বৃষ্টি, তত বেশি চাহিদা। কিন্তু বর্ষাকালে এমন সব খাবার খাওয়া কি আদৌ ঠিক? সে প্রশ্ন কি কখনও এসেছে মনে? বিশেষ আসেনি তো? তবু উত্তর জেনে রাখা জরুরি।

Advertisement

বর্ষার সঙ্গে তেলেভাজার সম্পর্ক নিয়ে স্মৃতি থাকুক। তবে এ সম্পর্ক যে আসলে সুখের নয়, তা-ও মনে রাখা দরকার। সেই মতো খাদ্যাভ্যাস বদলানোর কথা ভাবতে হবে।

কিন্তু কেন ভাল নয় বর্ষায় তেলেভাজা খাওয়া?

প্রতীকী ছবি।

বর্ষাকালে সবচেয়ে বেশি পেটের গোলমাল হওয়ার আশঙ্কা থাকে। হজমের অসুবিধা হয় এই মরসুমে। এ কথা নতুন করে বলার কিছুই নেই। সে কারণেই এই সময়ে কাঁচা সব্জি খেতে নিষেধ করা হয়। বেশি শাক খাওয়াও ভাল না বৃষ্টির মরসুমে

তেলেভাজা হজম করা কঠিন। বৃষ্টির বিকেলে চা-পকোড়া খেতে যতই ভাল লাগুক না কেন, পেট ভার করে দেয় এই খাবার। এর জেরে হজম সংক্রান্ত অসুস্থতায় ভুগতে হয় অনেককে।

ফলে চপ-পেঁয়াজির সঙ্গে বর্ষার সম্পর্ক আসলে যে মধুর নয়, তা বোঝা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন