PF

পিএফ তুলতে শুখতলা খোয়ানোর দিন শেষ, জানুন কী ভাবে বাড়িতে বসেই পাবেন আপনার টাকা

তিলে তিলে জমানো টাকা। কিন্তু তা পেতে জীবন জেরবার। আবেদন নিবেদনের শেষ নেই। কেউ বলতে পারে না কবে আপনি পাবেন আপনার পিএফ এর টাকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ১০:৫০
Share:

ছবি শাটারস্টক থেকে নেওয়া।

তিলে তিলে জমানো টাকা। কিন্তু তা পেতে জীবন জেরবার। আবেদন নিবেদনের শেষ নেই। কেউ বলতে পারে না কবে আপনি পাবেন আপনার পিএফ এর টাকা।

Advertisement

প্রভিডেন্ট ফান্ড সম্পর্কে অনেকেই এই ধারণা পোষণ করেন। বলাই বাহুল্য এই ধারণার পুরোটাই ভুল। অনলাইনে আবেদন করেই এখন পেয়ে যেতে পারেন প্রভিডেন্ট ফান্ডের টাকা। কারও অনুগ্রহের প্রয়োজন নেই। এমনকি যেতে হবে না আপনার পূর্বতন সংস্থাতেও। শুধু চাই আধার কার্ড ও যে ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট, সেখানকার কেওয়াইসি আবেদনের কপি।

অনেকেই জানেন না, ভবিষ্যনিধি যোজনার বেশির ভাগ কাজই এখন ইন্টানেটের মাধ্যমে হয়। বাড়িতে বসে কম্পিউটার থেকেই যাবতীয় কাজ সারা যায়।

Advertisement

আরও পড়ুন: নন-স্টিকের পাত্রে রান্না করেন? এ সব জানলে অভ্যাস বদলাবেন আজই​

ডিজিটাল প্রযুক্তির হাত ধরে চালু হয়ে যাওয়া ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন-এর দৌলতে এখন অনেক সহজ পিএফের টাকা তোলা। কী ভাবে ধাপে ধাপে এগোবেন, জেনে নিন:

যেতে হবে www.uanmembers.epfoservices.in ওয়েবসাইটে। সেখানে গিয়ে ‘নো ইয়োর ইউএএন স্টেটাস’-এ ক্লিক করুন। রাজ্যের নাম, পিএফ দফতর, সংস্থার পিএফ কোড এবং নিজের পিএফ নম্বর লিখে ‘চেক স্টেটাস’ বোতামে ক্লিক করুন।

ইউএএন ফোনে পেতে মোবাইল নম্বর এবং সাইটে লেখা কোড (ক্যাপচা) দিন। এসএমএসের মাধ্যমেই পেয়ে যাবেন।

নম্বর চালু না-হয়ে থাকলে এসএমএসে পাবেন একটি ‘রিকোয়েস্ট আইডি’। এর পরে রিকোয়েস্ট স্ট্যাটাসে ক্লিক করলেই আপনি জেনে যাবেন কোন পর্যায়ে আছে আপনার আবেদন।

আরও পড়ুন: পারফিউমের গন্ধ শরীরে থাকবে সারাদিন, মেনে চলুন এই সহজ টিপস

একবার ইউএএন বেসড রেজিস্ট্রেশন হয়ে গেলেই এর পরেই আপনি পিএফ থেকে টাকা তোলার জন্য আবেদন করতে পারেন।

কোনও অভিযোগ থাকলে সেটাও অনলাইনে জানানো যাবে।

সাধারণ নিয়মে এক মাসের মধ্যেই নির্দিষ্ট সেভিংস অ্যাকাউন্টে টাকা ঢুকে যাওয়া উচিত।

আরও জানতে http://www.epfindia.com ওয়েবসাইটে ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন