Scam

online Booking Scam: নিজের বাড়ি, অথচ ১০০ জন হঠাৎ হাজির! তদন্ত করে ‘ফাঁদ’ ধরলেন তরুণী

বুকিং ওয়েবসাইটে কেউ বা কারা তাঁর বাড়ির ঠিকানা দিয়ে দিয়েছিল। পর্যটকদের আনাগোনায় নাজেহাল তরুণী বার করলেন আসল রহস্য!

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৪:৪৮
Share:

যাঁরা আসছেন বেশ অঙ্কের টাকা দিয়েই এই বাড়ি ভাড়া নিয়েছেন। ছবি- প্রতীকী

জীবনে বিভিন্ন ধরনের সমস্যা লেগেই থাকে। তবে নিজের বাড়ি বেদখল হয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে তা সামাল দেওয়া কঠিন। লন্ডনের বাসিন্দা গিলিয়ান। গত মাসের শুরু থেকে তার সঙ্গে একের এক অদ্ভুত ঘটনা ঘটে চলেছে। প্রথম দিন এক জন মহিলা এবং তাঁর মেয়ে গিলিয়ানের বাড়িতে এসে দাবি করে যে, তাঁরা এই বাড়িটি কিছু দিনের জন্য ভাড়া নিয়েছেন। এ কথা শুনে গিলিয়ানের আকাশ থেকে পড়ার মতো অবস্থা হয়। তবে সেই সময় কোনও রকমে পরিস্থিতি সামলে উঠেছিলেন।

Advertisement

সেই শুরু। তার পর থেকে প্রতি দিনই কেউ না কেউ এসে দাবি করতে থাকেন যে, গিলিয়ানের বাড়িটি তাঁরা ছুটি কাটানোর জন্য ভাড়া নিয়েছেন। প্রতি বারই গিলিয়ান সকলকে জানান যে, এটি তাঁর বাসস্থান। কোনও হোটেল বা রিসর্ট নয়। নিশ্চয় কোথাও একটা ভুল হচ্ছে। এ ভাবে দাবিদারের সংখ্যা বাড়তে বাড়তে ১০০ ছাড়িয়ে যায়। গিলিয়ান বুঝতে পারেন, সমস্যাটা অন্য জায়গায়। এক জন-দু’জন ভুল করতে পারেন। তাই বলে এত জনের একসঙ্গে ভুল করাটা অস্বাভাবিক। যাঁরা আসছেন বেশ অঙ্কের টাকা দিয়েই এই বাড়ি ভাড়া নিয়েছেন। তাঁদের কাছে সে সব কাগজপত্রও দেখেছেন গিলিয়ান।

গিলিয়ান পর্যটকদের কাছ থেকে জানতে পারেন, তাঁরা বুকিং ডটকম-বলে একটি ওয়েবসাইট থেকে বাড়িটির খোঁজ পেয়েছেন। গিলিয়ান নিজে সেই ওয়েবসাইটে গিয়ে দেখেন, বাড়ির ছবির সঙ্গে তারই ঠিকানা ব্যবহার করা হয়েছে। তবে বাড়িটি তার নয়। এমনকি, ছবিতে থাকা বাড়িগুলির বাস্তবে কোনও অস্তিত্ব নেই। জাল ছবি ব্যবহার করা হয়েছে। পুরোটাই একটা ফাঁদ। গিলিয়ান জানিয়েছেন, তাঁর সবচেয়ে বেশি খারাপ লাগছে পর্যটকদের জন্য। কারণ তাঁরা অনেক টাকা জমা দিয়ে বাড়িটি ভাড়া করেছিলেন। সেই সব টাকা ফিরে পাওয়ার কোনও উপায় নেই। তবে তিনি পুলিশকে আবেদন করেছেন, যাতে তদন্ত করে মূল অপরাধীকে ধরা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন