উন্নত চিকিৎসায় টেলি মেডিসিন

দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজগুলির মধ্যে সংযোগ স্থাপন করার উদ্দেশ্যে ‘ন্যাশনাল মেডিক্যাল কলেজ নেটওয়ার্ক’ চালু করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পে বাঁকুড়া মেডিক্যাল কলেজে চালু হল টেলি মেডিসিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৬ জুন ২০১৪ ০২:০৯
Share:

দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজগুলির মধ্যে সংযোগ স্থাপন করার উদ্দেশ্যে ‘ন্যাশনাল মেডিক্যাল কলেজ নেটওয়ার্ক’ চালু করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পে বাঁকুড়া মেডিক্যাল কলেজে চালু হল টেলি মেডিসিন। এর ফলে এক দিকে যেমন উন্নত মানের চিকিৎসা পরিষেবা দেওয়া যাবে, তেমনই রোগী রেফারের সংখ্যাতেও রাশ টানা যাবে। আবার ডাক্তারি শিক্ষার ক্ষেত্রেও এর ইতিবাচক প্রভাব পড়বে বলেই অভিমত মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের।

Advertisement

বাঁকুড়া মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের সহ-অধ্যাপক তথা টেলি মেডিসিনের নোডাল অফিসার কপিলজিৎ চক্রবর্তী জানান, ইন্টারনেটের মাধ্যমে দেশের অন্য মেডিক্যাল কলেজগুলির চিকিৎসক বা শিক্ষক-চিকিৎসকদের সঙ্গে সরাসরি ভিডিও কনফারেন্স করে তাঁদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ নেওয়াকেই এক কথায় টেলি মেডিসিন বলা হচ্ছে। এর মাধ্যমে কোনও রোগীর চিকিৎসার জন্য বাইরের বিশেষজ্ঞ চিকিৎসকগেদর পরামর্শ নেওয়া যেতে পারে। আবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাঁকুড়া মেডিক্যালের ডাক্তারি ছাত্রেরা বাইরের কলেজের অধ্যাপকদের ক্লাস সরাসরি শুনতে পারবেন। অধ্যাপকের কাছে নিজের প্রশ্ন তুলেও ধরা যাবে। এমনকী, বাইরের হাসপাতালে হওয়া কোনও জটিল অস্ত্রোপ্রচার সরাসরি চোখে দেখার সুযোগও পাওয়া যাবে টেলি মেডিসিন চালু হলে।

কপিলজিৎবাবুর কথায়, “চিকিৎসা ব্যবস্থায় একটা নতুন দিক খুলে দিয়েছে টেলি মেডিসিন। এর ফলে চিকিৎসা পরিষেবা ও ডাক্তারি শিক্ষার ক্ষেত্রেও গতি আসবে।” উল্লেখ্য, গ্যাস্ট্রোএন্টেরোলজি, নেফ্রোলজি বা রিউমেটোলজির মতো বিভাগ বাঁকুড়া মেডিক্যালে নেই। ফলে, এই সংক্রান্ত রোগীদের বাইরে রেফার করা ছাড়া হাসপাতাল কর্তৃপক্ষের কিছু করার থাকে না। তবে, টেলি মেডিসিনের দৌলতে বাইরের ডাক্তারদের সঙ্গে আলোচনা করে এ রকম অনেক রোগীর চিকিৎসা এখানেই করা যেতে পারে বলে জানাচ্ছেন হাসপাতালের চিকিৎসকেরা। বাঁকুড়া মেডিক্যালের সহকারী সুপার সব্যসাচী ঘোষ বলেন, “ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাইরের ডাক্তারদের সঙ্গে আলোচনা করে আমরা এই সব রোগীর চিকিৎসা শুরু করতে পারি হাসপাতালেই। ফলে, রেফার করার সংখ্যা কমবে। রোগীরাও উন্নত পরিষেবা পাবেন।”

Advertisement

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাইরের হাসপাতাল বা ডাক্তারদের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা অবশ্য এই প্রথম নয়। শিশুদের উন্নত চিকিৎসার স্বার্থে কয়েক বছর আগে বাঁকুড়া মেডিক্যালের এসএনসিইউ বিভাগে এসএসকেএমের চিকিৎসকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করার জন্য একটি উন্নত ক্যামেরা যুক্ত কম্পিউটার বসানো হয়। সফল ভাবেই এই পরিষেবা চলছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করলেও বর্তমানে যান্ত্রিক ত্রুটির কারণে সাময়িক ভাবে সেই পরিষেবা বন্ধ রয়েছে।

হাসপাতাল সুপার পঞ্চানন কুণ্ডু বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। টেলি মেডিসিনের বিষয়ে তিনি বলেন, “দেশের নামী সরকারি ও বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগাযোগের ব্যবস্থা হচ্ছে। আপাতত পরীক্ষামূলক ভাবে এটি চালু করা হয়েছে। খুব শীঘ্রই সাধারণ মানুষের জন্য পুরোদমে এই পরিষেবা চালু হয়ে যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন