Rishabh Pant

‘স্বপ্ন সত্যি হয়ে গিয়েছে, এর পর…’, ভারতীয় দলে সুযোগ পাওয়ার পরের ধাপ জানালেন ঋষভ পন্থ

গাড়ি দুর্ঘটনার পর ক্রিকেট খেলতে পারছিলেন না ঋষভ পন্থ। ১৬ মাস পর ভারতীয় দলে ফিরলেন তিনি। জানালেন স্বপ্ন দেখা জরুরি। আরও জরুরি ছোট ছোট লক্ষ্য তৈরি করা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৬:১৪
Share:

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

ঋষভ পন্থ ছোটবেলা থেকে স্বপ্ন দেখতেন ভারতীয় দলের হয়ে খেলার। এক দিন সেই স্বপ্ন সত্যি হল। তার পরের ধাপটা কী? নতুন স্বপ্ন দেখা শুরু করলেন পন্থ। ভারতীয় উইকেটরক্ষক আইপিএলের সম্প্রচারকারী সংস্থাকে একটি সাক্ষাৎকার দেন। সেখানেই পন্থ দিলেন তাঁর স্বপ্নের হদিস।

Advertisement

পন্থ জানিয়েছেন তাঁর স্বপ্নগুলি কী ভাবে বদলে গিয়েছে। তিনি বলেন, “কিছু স্বপ্ন হয় যা আমরা ছোটবেলা থেকে দেখি। আর কিছু স্বপ্ন হয় যা জীবনের চলার পথে তৈরি করতে হয়। নিজেকে নতুন স্বপ্ন দেখাতে হয়।” ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর নিজেকে এ ভাবেই এগিয়ে নিয়ে গিয়েছিলেন পন্থ।

নিজের জীবনের ঘটনার উদাহরণ দিয়ে এই কথার অর্থ বুঝিয়েছেন পন্থ। তিনি বলেন, “ছোটবেলায় স্বপ্ন দেখতাম ভারতের হয়ে খেলার। সেটা এক দিন সত্যি হল। তখন মনে হল এ বার কী? নিজেকের নতুন স্বপ্ন দেখাতে হবে।” তাঁর গলায় তখন নিজেকে পরীক্ষার মুখে ফেলে দেওয়ার দৃঢ়তা।

Advertisement

পন্থ মনে করেন নিজেকে নতুন স্বপ্ন দেখাতে না পারলে এগিয়ে যাওয়া সম্ভব নয়। তিনি বলেন, “জীবনে নিজেকে ছোট ছোট লক্ষ্য দেওয়া জরুরি। এতে নিজেকে উজ্জীবিত রাখা যায়। আর এটা একটা ধারাবাহিক প্রক্রিয়া।” পন্থের মনে হয় ক্রিকেট একটা যাত্রা। তিনি বলেন, “ক্রিকেট কোনও লক্ষ্য নয়। ভারতের হয়ে খেলাটাও কোনও লক্ষ্য নয়। এটা একটা যাত্রা।”

এ বারের আইপিএলে ১১টি ইনিংসে ৩৯৮ রান করেছেন পন্থ। স্ট্রাইক রেট ১৫৮.৫৬। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ডাক পেয়েছেন তিনি। গাড়ি দুর্ঘটনার ১৬ মাস পর ভারতীয় দলে ফিরলেন পন্থ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন