T20 World Cup 2024

‘গোপনে’ টি২০ বিশ্বকাপের দল ঘোষণা করেছে পাকিস্তান! বাবরের দলের ১৫ ক্রিকেটারের নাম ফাঁস

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল এখনও আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেনি পাকিস্তান। জানিয়েছে, ইংল্যান্ড সিরিজ়‌ের পরেই তা ঘোষণা করা হবে। এর মধ্যেই দলের ১৫ সদস্যের নাম ফাঁস হয়ে গেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৩:৩৯
Share:

বাবর আজম। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল এখনও আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেনি পাকিস্তান। তারা জানিয়েছে, ইংল্যান্ড সিরিজ়‌ের পরেই তা ঘোষণা করা হবে। এর মধ্যেই সমাজমাধ্যমে ঘুরতে শুরু করেছে পাকিস্তানের দলের একটি ছবি। বিশ্বকাপের দল ফাঁস হয়ে গিয়েছে কি না, তা নিয়ে চর্চা শুরু হয়েছে।

Advertisement

সমাজমাধ্যমে ১ মে-র পর থেকেই একটি ছবি ঘুরতে শুরু করেছে। সেখানে বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া ১৫ ক্রিকেটারের নাম রয়েছে। সেই দলের অধিনায়ক বাবর আজম। সহ-অধিনায়ক মহম্মদ রিজ়ওয়ান। সেই দলে ইমাদ ওয়াসিম এবং ম্যাচ গড়াপেটাকাণ্ডে অভিযুক্ত মহম্মদ আমিরের নামও রয়েছে।

শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, হ্যারিস রউফ রয়েছেন দলে। অভিজ্ঞ ফখর জ়মান এবং অলরাউন্ডার হিসাবে শাদাব খান ও সলমন আঘার নাম রয়েছে। তবে উল্লেখযোগ্য ক্রিকেটার হিসাবে বাদ পড়েছেন ইফতিকার আহমেদ। জ়মান খান, আজ়‌ম খান এবং মেহরান মুমতাজকে রিজ়ার্ভ হিসাবে রাখা হয়েছে।

Advertisement

তবে অনেকেরই ধারণা, এই দল নেহাতই সমর্থকদের মনগড়া। কোনও ভাবে তা সমাজমাধ্যমে পোস্ট করে ‘ভাইরাল’ করে দেওয়ার চেষ্টা চলছে।

প্রসঙ্গত, অনেক দেশই ১ মে-র মধ্যে দল ঘোষণা করেছে। তবে তা আসলে প্রাথমিক দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করতে হবে ২৪ মে-র মধ্যে। এখন ঘোষিত দলের যে কোনও ক্রিকেটারকে পরিবর্তন করতে পারবে প্রতিযোগী দেশগুলি। তার জন্য কোনও কারণ দেখাতে হবে না। নিতে হবে না কোনও অনুমতিও। সেই সুযোগ কাজে লাগানোর পরিকল্পনা করেছে পিসিবি। আগামী ২৩ অথবা ২৪ মে একেবারে চূড়ান্ত দল ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় খেলবেন বাবর আজ়মেরা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি ম্যাচ হবে ১০, ১২ এবং ১৪ মে। তার পর ২২ থেকে ৩০ মার্চের মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবেন বাবরেরা। বিশ্বকাপের দল ঘোষণার আগে আরও চারটি ম্যাচে বাবরদের পারফরম্যান্স দেখে নিতে পারবেন পাকিস্তানের নির্বাচকেরা। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

পিসিবির এক কর্তা বুধবার বলেন, ‘‘এখনই দল ঘোষণা করার কোনও মানে হয় না। কারণ ২৪ মের মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। তখন সব দেশ গোটা দলই পরিবর্তন করতে পারে। ২৪ মের পর শুধু চোট বা ফিটনেস সমস্যার কারণে খেলোয়াড় পরিবর্তন করা যাবে। সে জন্য আইসিসির টেকনিক্যাল কমিটির অনুমতি নিতে হবে। তাই পাকিস্তানের নির্বাচকেরা সিদ্ধান্ত নিয়েছেন প্রাথমিক দল ঘোষণা করবেন না। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ পর্যন্ত দেখে নিয়ে একেবারে চূড়ান্ত ১৫ জনের দল ঘোষণা করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন