বৃহস্পতির ছবি যেন ভ্যান গখের ‘স্টারি নাইট’

নাসার প্রযুক্তিবিদ কেভিন এম গিলের কারিকুরিতে এমনই চেহারা নিয়েছে বৃহস্পতি!

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ মার্চ ২০১৯ ০১:১১
Share:

নাসার প্রকাশিত বৃহস্পতির সেই ছবি।

এক ঝলক দেখে মনে হতেই পারে ভ্যান গখের বিখ্যাত ছবি ‘স্টারি নাইট’! নাসার প্রযুক্তিবিদ কেভিন এম গিলের কারিকুরিতে এমনই চেহারা নিয়েছে বৃহস্পতি!

Advertisement

কী ভাবে? গত ১২ ফেব্রুয়ারি বৃহস্পতির বেশ কয়েকটি ছবি পাঠিয়েছিল নাসার মহাকাশযান জুনো। তা অনলাইনে পোস্ট করেছিল মহাকাশ গবেষণা সংস্থাটি। এই ছবিগুলিই নিজেদের ইচ্ছামাফিক ‘এডিট’ করে ফের ওয়েবসাইটে পোস্ট করার সুযোগ দিয়েছিল নাসা। মহাকাশ নিয়ে আগ্রহীদের অনেকেই অংশ নিয়েছিল তাতে। কেউ আসল ছবিগুলির রঙ বাড়িয়ে, আবার কেউ গোটা ছবির থেকে বিশেষ কিছুটা অংশ কেটে নিজেদের মতো করে ‘এডিট’ করে পোস্ট করেছেন। যা দেখে বোঝার উপায় নেই ছবিগুলি বৃহস্পতির। অনেকেই সেই ছবির সঙ্গে তুলনা টানছেন ভ্যান গখের বিখ্যাত সৃষ্টির।

২০১১ সালে পৃথিবী থেকে যাত্রা শুরু করে বৃহস্পতির কক্ষপথে পৌঁছতে পাঁচ বছর সময় নিয়েছিল জুনো। সৌরজগতের বৃহত্তম গ্রহটির অন্দরমহলে উঁকি মারাই ছিল অভিযানের উদ্দেশ্য। পাশাপাশি মেপে নেওয়া গ্রহটিতে কতটা জল থাকতে। বিজ্ঞানীরা মনে করছেন, এর মাধ্যমে গ্রহসৃষ্টির আদিরহস্য কিছুটা স্পষ্ট হতে পারে তাঁদের কাছে।

Advertisement

ভ্যান গখের ‘স্টারি নাইট’

নাসা জানিয়েছে, বৃহস্পতি ঘেঁষে ১৮তম বার প্রদক্ষিণের সময়ে, ১২ ফেব্রুয়ারি শেষ ছবিগুলি পাঠিয়েছিল জুনো। সেই সময়ে গ্রহটির উপরিভাগে ঘিরে থাকা মেঘের আস্তরণ থেকে ৮ হাজার মাইল দূরে ছিল মহাকাশযানটি। ২০২১ সালে শেষ হবে জুনোর অভিযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন