ছিমছাম ড্রয়িংরুম

বাড়ির বাইরেটা নয়, অন্দরের সাজ দিয়েই পরিচয় পাওয়া যায় বাসিন্দাদের রুচির। আধুনিকতা আর সাবেকিয়ানার যথাযথ মিশেলে যদি আপনার লিভিং রুম সেজে ওঠে, তা হলে তো কথাই নেই।

Advertisement
শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৭ ০০:০০
Share:

ইদানীং জমকালো প্রিন্টেড কুশন ও ওয়াল পেপারের খুব চল। রুচিমতো সাজিয়ে তুলুন অতিথি আপ্যায়নের বসার ঘর

বাড়ির বাইরেটা নয়, অন্দরের সাজ দিয়েই পরিচয় পাওয়া যায় বাসিন্দাদের রুচির। আধুনিকতা আর সাবেকিয়ানার যথাযথ মিশেলে যদি আপনার লিভিং রুম সেজে ওঠে, তা হলে তো কথাই নেই।

Advertisement

আজকাল ফ্ল্যাটের ক্ষেত্রে খুব বড় জায়গা পাওয়া যায় না। সেক্ষেত্রে লিভিং রুমের ডেকরের উপরেই জোর দেওয়া ভাল। বসার জায়গার ক্ষেত্রে সোফা ব্যবহার করবেন, কিন্তু একটু অন্যরকম করে ভাবলে বাহারি সোফা সেট ঘরের চেহারাই বদলে দেবে।

ঘরে কুলুঙ্গি ধাঁচের কোনও খোপ থাকলে, রাখতে পারেন ডোকরা বা অন্য কোনও শো-পিস। সেখানে সফট লাইটের ব্যবহার যেন থাকে

Advertisement

শুধু সোফাতেই বসার ব্যবস্থা না রেখে মাটিতে বড় কুশন দিয়ে বসার অ্যারেঞ্জমেন্ট করতে পারেন। পা ছড়িয়ে আড্ডা দেওয়ার জন্য এর চেয়ে ভাল আর কিছু হয় না। গাঢ় রঙের সোফা হলে পরদায় হালকা রং ব্যবহার করুন। চোখ আরাম পাবে।

ঘরে হঠাৎ করে কোনও অংশ ফাঁকা পেলে সেখানে রাখতে পারেন অ্যান্টিক ড্রয়্যার

অন্দর সাজের ক্ষেত্রে আলোর ব্যবহার সবচেয়ে জরুরি। বড় ঘর হলে চেষ্টা করুন আলোর ডেকর মাঝখানে রাখার। আর ছোট ঘর হলে আলো ছড়িয়ে দিন। কাজের ক্লান্তি মুছে যাবে আলোর মৌতাতে। ছবিতে যেমন লাল দেওয়ালে স্টুডিয়ো লাইটের ব্যবহার করা হয়েছে।

পুরো ঘরে যাতে আলো খেলতে পারে তার জন্য সিলিং-এ আলোর ব্যবস্থা করা হয়েছে। হালকার সঙ্গে গাঢ় রঙের কুশন এবং ইনডোর প্লান্ট দিয়েছে সজীবতার ছোঁয়া। জমিয়ে আড্ডা দিতে রাখা হয়েছে বড় কুশন

আলো ছাড়াও রঙের ব্যবহার নিয়েও অনেকেই বুঝতে পারেন না, কী রঙ ব্যবহার করা হবে। সেফ খেলতে চাইলে সাদা বা অফ হোয়াইট রং করাতে পারেন। তাতে দেওয়ালে অন্য রঙের মোটিফ বা প্রিন্টেড ওয়ালপেপার পেস্ট করতে সুবিধে হবে। প্রিন্টেড কুশনেরও এখন খুব চল।

আরও পড়ুন: ইতিহাস ও প্রকৃতির সঙ্গমে

সাদা রঙের দেওয়ালে কনট্রাস্ট কুশন চমৎকার ফুটে উঠবে। একটু যদি সাহস দেখাতে পারেন, তাহলে ছবির মতোই দেওয়ালে লাল রং আর নীল সোফার কম্বো রাখতে পারেন। উষ্ণ আমেজ তৈরি হবে।

ঘরের এক কোণে অল্প জায়গায় লম্বালম্বি বইয়ের র‌্যাক যেন একটা ইনস্টলেশন আর্টের চেহারা নিয়েছে

স্পেসের অভাবে অনেক সময়ই দেখা যায়, টিভির জায়গা হয়েছে বাইরের ঘরে। ফ্ল্যাটবাড়িতে এটা খুব কমন। এই একঘেয়েমি এড়াতে পাশের দেওয়ালে যদি একটা কাঠের বুক র‌্যাক রাখা যায়, সেটা এক ধরনের ইনস্টলেশন আর্টের মতো চেহারা নেবে। ঘর সাজাতে গিয়ে যদি কোথাও কোনও খোপ বেরিয়ে আসে তাহলে সেখানে স্পট লাইট দিয়ে কোনও আর্ট অবজেক্টও রাখা যেতে পারে, আপনার অন্দর সাজ আপনার অন্তরের কথা বলে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন