জেরেনিয়ামের যত্নআত্তি

মরসুমি গাছে বাড়ি সাজালে, তার সৌন্দর্যের কাছে দামি ইন্টিরিয়ারও হার মানবে। আমাদের এ বারের আলোচনা জেরেনিয়াম নিয়ে। এটি শীতকালীন গাছ। মাস তিন-চারেক এর আয়ু। ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে এই গাছের সৌন্দর্য আরও খোলতাই হয়।

Advertisement
শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭ ০৭:৩০
Share:

—ফাইল চিত্র।

মরসুমি গাছে বাড়ি সাজালে, তার সৌন্দর্যের কাছে দামি ইন্টিরিয়ারও হার মানবে। আমাদের এ বারের আলোচনা জেরেনিয়াম নিয়ে। এটি শীতকালীন গাছ। মাস তিন-চারেক এর আয়ু। ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে এই গাছের সৌন্দর্য আরও খোলতাই হয়। এই ফুলগাছ নানা রঙের হয়। যেমন লাল, ম্যাজেন্টা, সাদা-গোলাপি।

Advertisement

সিজনাল ফ্লাওয়ার বলে এর বিশেষ যত্নও নিতে হয় না। প্রথম সাত দিন শেডের নীচে রাখতে হয়। তার পর শিশিরের নীচে রাখতে হবে। গাছে অল্প অল্প জল দিতে হবে। খেয়াল রাখতে হবে, জল যেন টবে দাঁড়িয়ে না থাকে। গাছে পাতলা খোলের জল দিতে হবে। তার জন্য খোল সাত দিন ভেজান। খোল ভিজিয়ে রাখার পর পাতলা জলটা গাছে দিন। মোটা খোল হলে কিন্তু গাছ মরে যাবে। উপর থেকে পাতলা খোলের জলটা দিলে গাছের বৃদ্ধি ভাল, ফুলও ভাল হয়। সার হিসেবে দেওয়ার জন্য মাটির মধ্যে চা-পাতা, নানা আনাজের খোসা মাটি, গোবর সার ঢেলে ঢাকা দিয়ে পচাতে হবে। ভাল করে শুকিয়ে গেলে, ওই মাটি ঝুরঝুরে করে গাছের গোড়ায় দিন। খোলের জল পাতলা করে সপ্তাহে দু’দিন দিলে খুব ভাল। জলের নিয়ন্ত্রণ থাকে বলে, গাছে পাথুরে কয়লার ছাই দিলে আরও ভাল ভাবে বেড়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন