কাগজের ফুলসাজ

এক টুকরো কাগজ। কিন্তু তার বাহারি সাজে খাবার থেকে উপহার হবে মধুরএক টুকরো কাগজ। কিন্তু তার বাহারি সাজে খাবার থেকে উপহার হবে মধুর

Advertisement

পারমিতা সাহা        

শেষ আপডেট: ২৬ মে ২০১৮ ০০:১৮
Share:

বাড়িতে অতিথি এসেছে। এ দিকে তাঁকে আপ্যায়ন করতে রয়েছে শুধু মেয়ের জন্য আনা পেস্ট্রি, কুকিজ়। চায়ের সঙ্গে সেটাই প্লেটে সাজিয়ে দিলেন। কেবল খাবারের নীচে পেতে দিলেন ফুলকাটা সাজের এক টুকরো কাগজ। যার ভাল নাম ডয়লি পেপার বা পেপার কোস্টার।

Advertisement

সামান্য আয়োজনেও আপনি জয় করে নিলেন অভ্যাগতের মন। আপনি প্লেটে সাজিয়ে চা দিন বা ফিশফ্রাই, কুকিজ়, তার নীচে কারুকাজ করা সাদা কাগজখণ্ডের ভূমিকা কিন্তু শুধু আপ্যায়নেই শেষ নয়। তা রুচিরও পরিচায়ক।

একটু শৌখিনতা অনেক সময়ে আপনার অন্দরবিলাসিতার গল্প বলে দেয়। আর এই মার্জিত পছন্দের সৌরভ আপনার অজ্ঞাতেই ছড়িয়ে পড়বে বন্ধুমহলে।

Advertisement

ডয়লি সাধারণত ফিঙ্গার বোলের ক্ষেত্রেই (অর্থাৎ ফিঙ্গার ফুডে) বেশি ব্যবহৃত। লিনেন ডয়লির ব্যবহার আবার ডেজ়ার্ট সার্ভ করার সময়।

খাবার পরিবেশনের সময়েই পেপার কোস্টার ব্যবহার করতে পারেন, তা নয়। উপহার দিতে গেলে সাধারণ ব্রাউন পেপারে মুড়ে, সাজিয়ে নিন ডয়লি জড়িয়ে।

বাড়িতে আচারের জারের ঢাকনার উপরে আঠা দিয়ে লাগিয়ে নিন ডয়লি। মুখটা দড়ি দিয়ে বেঁধে টেবিলে রাখুন।

আপনার বানানো কুকিজ় ডয়লিতে মুড়ে, রিবন দিয়ে মুখ বেঁধে কাউকে উপহারও দিতে পারেন। এই ছোট্ট উপহারও কিন্তু মুখে চওড়া হাসি আনবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন