গেস্ট রুমের সঙ্গী ফুটন বেড

সোফার মতোই। বেড হিসেবেও ব্যবহার করা যায় সোফার মতোই। বেড হিসেবেও ব্যবহার করা যায়

Advertisement
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৭ ০৭:৫০
Share:

রাতে অতিথি আপনার বাড়িতে থাকবেন। কিন্তু আগে থেকে কোনও কিছু ঠিক ছিল না, তাই বন্দোবস্ত করা হয়নি। কিন্তু তাকে শোওয়ার জন্য একটা বিছানা তো দিতে হবে। নাকি ভাবছেন সোফাটাকেই...কেমন হয় যদি সোফাই বিছানার কাজ করে দেয়! ধারণাটা নতুন নয়। কিন্তু তার রং-রূপ যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলেছে। সোফা-কাম-বেডের নতুন পোশাকি নাম ফুটন সোফা বেড। সোফার যে জায়গায়টায় বসেন, ওই গদির মধ্যে থাকে আর একটা গদি। সোফায় যেখানে হেলান দেন, সেটা কাজ করে বালিশের মতো। প্রয়োজনমতো এটি ব্যবহার করতে পারেন।

Advertisement

বিছানার চেয়ে ফুটন বেড নিঃসন্দেহে হালকা। তবে তার মানে এটা নয়, একে টানা-হেঁচড়া করা খুবই সহজ। আসলে বিছানাটা যদি একটু শক্ত-পোক্ত বানানো না হয়, তবে হেলান দেওয়ার কাঠামোটা কিন্তু নড়বড়ে হয়ে যায়। তবে এটি ঘরের অনেকটা জায়গা বাঁচিয়ে দেয়। দেখতেও ছিমছাম। ফলে গেস্ট রুমে একটা নতুন লুক দিতে ব্যবহার করতেই পারেন ফুটন বেড।

ভারতে এই বেড সাধারণত বেশি চলে কাঠের। তার পরই প্লাইউডের। তবে মেটালের বেডেরও বাজারে বেশ কদর আছে। ডাব্‌ল ফুটন বেডেরও খোঁজ নিয়ে দেখতে পারেন। সোফা কভার এক রঙের বা প্রিন্টেড নেবেন কি না, সেটা আপনার পছন্দের বিষয়।

Advertisement

তবে মজার কথা হল, ভারতে জিনিসপত্র রাখতে খাটের তলা থেকে আলমারির মাথা, কিছুই বাদ যায় না। ফুটন বেডের তলায়ও কিন্তু জিনিস রাখা যায়। সে দিক দিয়ে ফুটন বেড আপনার সুবিধে করে দেবে বই কী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন