Personal Finance 2023

ডেট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন? ম্যাচুরিটি ফান্ড থেকে ইল্ডের অঙ্ক বুঝে নিন

স্কিমের প্রাথমিক ম্যাচুরিটি প্রোফাইলের সঙ্গে সামঞ্জস্য রেখে বন্ডে অতিরিক্ত অঙ্ক পুনরায় বিনিয়োগ করা হয়। রোল ডাউন স্ট্র্যাটেজিসহ ওপেন এন্ডেড স্কিমে বিনিয়োগ করার অর্থ নির্দিষ্ট ম্যাচুরিটি ও ওয়াইটিএমসহ একটি বন্ডে বিনিয়োগ করা।

Advertisement

আনন্দ নিভেটিয়া

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৩
Share:

প্রতীকী ছবি

ডেট ক্যাপিটাল মার্কেট বা ঋণপত্রের বাজারে ঋণপত্রের সময় সীমা উত্তীর্ণ হওয়ার পরে বিনিয়োগের উপর কী লাভ করলাম। একে পরিভাষায় বলে ওয়াইটিএম বা ইল্ড টু ম্যাচুরিটি।একটি বন্ডের ওয়াইটিএম বোঝায় ম্যাচুরিটি পর্যন্ত বন্ডের মোট রিটার্ন, যার মধ্যে কুপন বা নির্দিষ্ট সময়ে পাওয়া সুদ ও মূল বিনিয়োগ যোগ করা থাকে।

Advertisement

ওয়াইটিএমে সঠিক রিটার্ন পাওয়ার দু’টি রাস্তা রয়েছে:

১। সমস্ত অন্তর্বর্তী নগদ টাকা একই হারে পুনরায় বিনিয়োগ করা হয়।

Advertisement

২। ম্যাচুরিটি পর্যন্ত বিনিয়োগ করা হয়।

বাস্তব জগতে একটি শূন্য কুপন বন্ড মেয়াদপূর্তি পর্যন্ত রাখা হলে, বিনিয়োগের সময় ওয়াইটিএমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রিটার্ন দেয়। প্রশ্ন উঠতেই পারে শূন্য কুপন বন্ড বা ঋণপত্র কী।আসলে এই ঋণপত্রগুলি বাজারে বিক্রি করা হয় ম্যাচিওরিটি ভ্যালুর থেকে কম দামে। ঋণপত্রের বাজারটা একটু জটিল তা আগেই বিভিন্ন সময়ে বলা হয়েছে। আমরা তাই কেন জ়িরো কুপন বন্ড তার জটিলতায় আপাতত ঢুকছি না।

একটা কথা মাথায় রাখবেন। আপনি যদি ঋণপত্র কেনেন। তা হলে তা ম্যাচিওরিটি পর্যন্ত ধরে রাখেন তা হলে বাজারের সুদের হারের সঙ্গে আপনার বিনিয়োগের কোনও সম্পর্ক থাকবে না। কারণ আপনি সুদ পাবেন প্রতিশ্রুতি মতোই। কিন্তু তার আগেই যদি তা বিক্রি করেন তা হলে কিন্তু বাজারের সুদ আপনার ঋণপত্রের দামের উপর প্রভাব ফেলবেই। অঙ্কটা সহজ। বাজারে যদি সুদের হার ঋণপত্রে প্রতিশ্রুত সুদের হারের থেকে বেশি হয়, তা হলে যিনিই কিনুন না কেন তিনি ঋণপত্রে আপনি যে টাকা বিনিয়োগ করেছেন তার থেকে কম দাম দেবেন। কারণ তিনি চাইবেন তাঁর বিনিয়োগ থেকে আয় যাতে বাজারের চলতি হারের থেকে কম না হয়। তাই তিনি ওই ঋণপত্রে আপনার মতো একই টাকা বিনিয়োগ করলে তার রিটার্ন কমে যাবে। এবার বাজারে ঋণপত্রে বিনিয়োগের ঝোলা কিন্তু অনেক কিছুর উপর নির্ভর করে। এক হল বাজারে চলতি সুদের হার। তার থেকে তার এই মুহূর্তের দাম নির্ধারিত হয়। রয়েছে ঝুঁকির পরিবর্তনও।

স্কিম পোর্টফোলিও আদতে স্থির নয় কিন্তু। তাই সুদের হার ও অন্যান্য কারণগুলির ভিত্তিতেপোর্টফোলিওর পরিবর্তন হতে থাকে। পোর্টফোলিওর দু’টি মূল কারণের ডেরিভেটিভ হল ডেট মিউচুয়াল ফান্ড পোর্টফোলিওর ওয়াইটিএম।

নীচের গ্রাফে তা দেওয়া হল:

ডেট পোর্টফোলিও ওয়াইটিএম

উপরের গ্রাফ থেকে খুব সহজেই বোঝা যাচ্ছে যে পোর্টফোলিও বা ঝোলায় থাকা ঋণপত্রের সামগ্রিক গুণমান কম (ঝুঁকি বেশি) ও ম্যাচুরিটি বেশি থাকলে ওয়াইটিএম বেশি থাকে।উল্টোদিকে, ঋণের গুণমান বেশি (ঝুঁকি কম) ও ম্যাচুরিটি কম থাকলে তা হয় না কিন্তু। আর এই রেখচিত্রে এই যুক্তিকেই ফুটিয়ে তোলা হয়েছে। ওয়াইটিএম বেশি হলে পোর্টফোলিওতে ঝুঁকির সম্ভাবনাও বেশি। ঝুঁকি বেশি হলে হয় পোর্টফোলিওর গুণমান কম হবে অথবা উচ্চ ম্যাচুরিটি থেকে সুদের হার সংবেদনশীলভাবে বেড়ে যাবে।

ওয়াইটিএম সাধারণত ক্লোজ এন্ডেড স্কিমের রিটার্নের ইঙ্গিত দেয়। উদাহরণ হিসাবে ফিক্সড ম্যাচুরিটি প্ল্যানের কথা ভাবা যেতে পারে। অন্যদিকে ওপেন এন্ডেড স্কিমের ক্ষেত্রে, স্কিমের “রোলডাউন স্ট্র্যাটেজি” চলাকালীন বিনিয়োগকারী ওয়াইটিএমের সমতুল রিটার্ন আশা করতে পারেন,যেখানে স্কিম ওপেন এন্ডেড এফএমপি –এর মতো কাজ করে। রোল ডাউন স্ট্র্যাটেজি –এর ক্ষেত্রে, পূর্ব নির্ধারিত ম্যাচুরিটির সূচক অনুযায়ী বন্ডে বিনিয়োগ করা হয়। এবং ম্যাচুরিটি পর্যন্ত সেই বন্ডগুলি থাকে। পাশাপাশি, স্কিমের প্রাথমিক ম্যাচুরিটি প্রোফাইলের সঙ্গে সামঞ্জস্য রেখে বন্ডে অতিরিক্ত অঙ্ক পুনরায় বিনিয়োগ করা হয়। রোল ডাউন স্ট্র্যাটেজিসহ ওপেন এন্ডেড স্কিমে বিনিয়োগ করার অর্থ নির্দিষ্ট ম্যাচুরিটি ও ওয়াইটিএমসহ একটি বন্ডে বিনিয়োগ করা।

সুসংজ্ঞায়িত স্কিমের শ্রেণীবিভাগ করলে দেখা যায়, বিনিয়োগকারীরা সময়সীমা সম্পর্কে নিশ্চিন্ত থাকেন। এবং সেই সময়ের স্কিমের বিস্তৃত ক্রেডিট প্রোফাইল নিয়েও আশ্বস্ত থাকেন।বিনিয়োগকারীর দৃষ্টিভঙ্গি থেকে যদি মনে হয় সুদের হার কমতে পারে তা হলে তাঁরা দীর্ঘমেয়াদি স্কিমে বিনিয়োগ করতে চাইবেন। আর দৃষ্টিভঙ্গি যদি বিপরীত হয়? খুব সহজ হিসাব। স্বল্পমেয়াদের স্কিম বাছাই করতে হবে। যে সব বিনিয়োগকারী ঝুঁকি নিতে পারেন তাঁরা ক্রেডিট ফান্ড নিতে পারেন। তবে মূলধন সংরক্ষণের দিকে যদি মনোযোগ দেওয়া হয়, তা হলে ব্যাঙ্কিং ও পিএসইউ ডেট ফান্ড বা উচ্চ ক্রেডিট প্রোফাইল সম্পন্ন স্কিম আরও বেশি উপযুক্ত এ ক্ষেত্রে।

ডেট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ খুব সহজ প্রক্রিয়া:

পোর্টফোলিও ক্রেডিট প্রোফাইল মূল্যায়ন করুন, পোর্টফোলিওর ম্যাচুরিটি এবং মেয়াদ মূল্যায়ন করুন। চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনোর জন্য ম্যাচুরিটি এবং ইল্ডের তুলনা করুন। বিনিয়োগকারীদের অবশ্যই মাথায় রাখা উচিত বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার জন্য শুধুমাত্র ওয়াইটিএম যথেষ্ট নয়।

প্রতিবেদক ফান্ড ম্যানেজার, ট্রাস্ট মিউচুয়াল ফান্ড। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন