Investment Platform

হঠাৎ করে যদি বন্ধ হয়ে যায় আপনার মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্ল্যাটফর্ম? তখন কী করবেন?

অনেকেই বেশি নিশ্চিন্ত হতে ব্যাঙ্কের মাধ্যমে বিনিয়োগ করেন মিউচুয়াল ফান্ডে। কিন্তু সেটাই বা কতটা নিরাপদ, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। তা হলে কী উপায়? তারই খুঁটিনাট রইল এই প্রতিবেদনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৩:৫২
Share:

প্রতীকী ছবি

ইদানীং ভারতের বাজারে বিনিয়োগের অন্যতম বড় ক্ষেত্র হল মিউচুয়াল ফান্ড। স্মল ক্যাপ, লার্জ ক্যাপ থেকে ইক্যুইটি নির্ভর ফান্ড– নানা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন সাধারণ মানুষ। স্বল্প সময় থেকে দীর্ঘ সময় বেড়ে চলেছে বিনিয়োগের হার। তবে এখনও অনেকে ইচ্ছা থাকলেও বিনিয়োগ করতে ভয় পান মিউচুয়াল ফান্ডে। অনেকেই মনে করেন যে তহবিলে বা প্ল্যাটফর্মে টাকা বিনিয়োগ করছেন, হঠাৎ কোনও কারণে যদি তা বন্ধ হয়ে যায়, তখন? আদৌ কি আর সেই টাকা ফেরত পাওয়া যাবে, নাকি তা আর ফেরত যোগ্য নয়? অনেকেই আবার তাই বেশি নিশ্চিন্ত হতে ব্যাঙ্কের মাধ্যমে বিনিয়োগ করেন মিউচুয়াল ফান্ডে। কিন্তু সেটাই বা কতটা নিরাপদ, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। তা হলে কী উপায়? তারই খুঁটিনাট রইল এই প্রতিবেদনে।

Advertisement

আপনার বোঝার সুবিধার্থে ধরা যাক আপনি এবি নামক অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে কোনও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেছেন। আচমকা কোনও কারণে প্ল্যাটফর্মটি বন্ধ হয়ে গেল। এখন কী ভাবে ফেরত পাবেন আপনার বিনিয়োগের টাকা? আসলে এই রকম কিছু ঘটলেও চিন্তার কারণ নেই। কারণ আপনি যে ফান্ডে বিনিয়োগ করেছেন, তার যাবতীয় নথিপত্র আপনার ইমেল অ্যাকাউন্ট সহ অনান্য জায়গায় থাকা উচিত। তাই আপনি যে সংস্থায় বিনিয়োগ করেছেন, অর্থাৎ এই ক্ষেত্রে এবি সংস্থার সঙ্গে যোগাযোগ করে সরাসরি আপনার ফান্ডটি চালিয়ে নিয়ে যেতে পারেন। কিংবা আপনার মূলধন তুলেও নিতে পারেন।

আর যদি যে ফান্ড হাউসে বিনিয়োগ করেছেন, সেটি বন্ধ হয়ে যায় তা হলে কী করবেন? বাস্তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, সেই ফান্ডটি অনান্য কোনও মিউচুয়াল ফান্ডের সঙ্গে মিলে যায়। অথবা অন্য কোনও সংস্থা সেই সংস্থাটিকে কিনে নেয়। তাই এই ক্ষেত্রেও আপনার বিনিয়োগে কোনও সমস্যা হওয়ার কথা নয়। কেবল আপনার ম্যানেজার, মালিক বা সংস্থা ইত্যাদিতে পরিবর্তন আসে। কিন্তু তা আপনার আর্থিক দিকটিতে কোনও ভাবেই প্রভাব ফেলে না। এমনকি আপনার বিনিয়োগ বা লাভেও কোনও পরিবর্তন আসে না।

Advertisement

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন