High Return Mutual Funds

কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে পাবেন বেশি রিটার্ন?

বিনিয়োগকারীর অর্থ নিয়ে তাঁরা বিভিন্ন খাতে তা বিনিয়োগ করেন। মিউচুয়াল ফান্ড মূলত দু’ধরনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৩:১২
Share:

প্রতীকী ছবি

মিউচুয়াল ফান্ড। শেয়ার বাজারের সঙ্গে এই ফান্ডের বিনিয়োগ বেড়েই চলেছে। ইক্যুইটি বাজারে বিনিয়োগের অন্যতম সেরা উপায় হল মিউচুয়াল ফান্ড। পেশাদার ফান্ড ম্যানেজাররা এই ফান্ড ম্যানেজ করেন। বিনিয়োগকারীর অর্থ নিয়ে তাঁরা বিভিন্ন খাতে তা বিনিয়োগ করেন। মিউচুয়াল ফান্ড মূলত দু’ধরনের।

Advertisement

১। ডিরেক্ট মিউচুয়াল ফান্ড

দোকানে গিয়ে সরাসরি পণ্য কেনার মতোই এই বিষয়টি। এখানে দোকানদারের জায়গায় থাকে অ্যাসেট ম্যানেজার কোম্পানি। এই ক্ষেত্রে আপনি সরাসরি সম্পদ ব্যবস্থাপনা সংস্থার থেকে কিনতে পারবেন। তাই ডিরেক্ট মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে আপনার বিনিয়োগ কম হয়। এই ফান্ডে যেহেতু সরাসরি অ্যসেট ম্যানেজার কোম্পানির মাধ্যমে মিউচুয়াল ফান্ড বিক্রি হয়, তাই এখানে ব্যয়ের অনুপাত কম, রিটার্নের হার বেশি। যেহেতু এটি আপনি সরাসরি নিজেই কেনা-বেচা করেন, তাই এখানে সেলফ সার্ভিস ব্যবস্থা চালু রয়েছে।

Advertisement

২। রেগুলার মিউচুয়াল ফান্ড

রেগুলার মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে এই স্টক কেনা-বেচার জন্য মাঝখানে থাকে ব্রোকার বা এজেন্ট। এজেন্ট বা ব্রোকাররা আপনাকে বিভিন্ন ফান্ডের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করেন। এ ক্ষেত্রে মিউচুয়াল ফান্ড সংস্থাকে ব্রোকার বা এজেন্টকে ব্যয়ের একটা অংশ দিতে হয়। ফলে ব্যয়ের অনুপাত বেশি হয়। রেগুলার মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে রিটার্ন তুলনামূলক ভাবে একটু কম পাওয়া যায়।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন