Personal Finance 2023

সদ্য কর্মজীবন শুরু, এখন স্বল্প সঞ্চয়ের জন্য ডাকঘর উপযুক্ত নাকি অন্য বিকল্প?

হাতে সময় থাকতেই আপতকালীন করপাস তৈরি করুন। ভাল স্টকে বিনিয়োগ করার চেষ্টা করুন। বিষয়গুলি জটিল করা উচিত নয় আমাদের। বরং লক্ষ্যে পৌঁছানোর জন্য এগুলি সহজ ভাবে দেখতে হবে।

Advertisement

শৈবাল বিশ্বাস

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৬
Share:

প্রতীকী ছবি

পাঠকের প্রশ্ন: সদ্য কর্মজীবন শুরু। মাসে উপার্জন ২৩ হাজার। একা থাকি, বয়স ২৮। মাসে খরচ প্রায় ১২ হাজার। পিপিএফ,ইপিএফ ও বিমা সহ মাসে কাটা যায় প্রায় ৫ হাজার টাকা। ডাকঘরে স্বল্প সঞ্চয় কি বাঞ্ছনীয় এই মূহুর্তে?নাকি অন্য কোনও স্বল্প সঞ্চয়ের বিকল্প ভাবা ভাল?

Advertisement

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা:

কর্মজীবন শুরু করার সময়ে নানা বিকল্প ভিড় করে আসে আমাদের চোখের সামনে। কিন্তু মাথায় রাখতে হবে মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াইয়ের প্রয়োজনীয়তা। না হলে লাভের গুড় মুদ্রাস্ফীতিতে খেয়ে যাবে। তাই আমরা সঞ্চয়কে বিভিন্ন প্রকল্পে ছড়িয়ে দিতে বলে থাকি। যাতে রিটার্ন মুদ্রাস্ফীতির হারকে ছাপিয়ে যেতে পারে। আর আপনার প্রকৃত সঞ্চয়ও বাড়ে।

Advertisement

সঞ্চয়ের এই কৌশলগুলি ভেবে দেখতে পারেন:

১। আপনার উপর কেউ নির্ভরশীল হলে বিমা থাকা জরুরি। আর বিমার ক্ষেত্রে সব থেকে উপযোগী হল টার্ম প্ল্যান।

২। চিকিৎসা বিমা, ব্যক্তিগত দুর্ঘটনা এবং গুরুতর অসুস্থতার জন্য কভার নিতে হবে।

৩। প্রথম দিকে ইক্যুইটি ফান্ডে এসআইপি চালু করুন।

৪। হাতে সময় থাকতেই আপতকালীন করপাস তৈরি করুন।

৫। অল্প বয়সে ডাকঘরে বিনিয়োগের প্রয়োজনীয়তা নেই।

৬। ভাল স্টকে বিনিয়োগ করার চেষ্টা করুন। বিষয়গুলি জটিল করা উচিত নয় আমাদের। বরং লক্ষ্যে পৌঁছানোর জন্য এগুলি সহজ ভাবে দেখতে হবে।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন