Personal Finance 2023

প্রয়োজন কিন্তু কী মূল্যে তা ভেবেছেন?

নতুন গাড়ি কিনে তাতে চাবি ঘোরালেই কিন্তু তার দাম ২০ শতাংশের উপর কমে যায়। আপনি যদি বাজার থেকে বছর তিনেকের পুরনো গাড়ি কেনেন তা হলে নয় থেকে দশ লক্ষ টাকার গাড়ি পাঁচ থেকে ছয় লক্ষ টাকার মধ্যে পেয়ে যাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৩:২০
Share:

প্রতীকী ছবি

জীবনের শুরুটাই কিন্তু সমস্যার। কারণ এই সময়েই আমরা ঠিক মতো ভবিষ্যতের কথা ভাবতে পারি না। মনে হয় এক্ষুনি সব করে ফেলি। জীবনের যা যা সাধ আহ্লাদ আছে তা সব মিটিয়ে ফেলি তার পর ভাবব ভবিষ্যতের কথা। তা বেশ। কিন্তু কী ভাবে হাঁটব এই পথে?

Advertisement

এক তো হল এই ভাবনাটা ভুল। তার অনেক উদাহরণই আমাদের চোখের সামনেই আছে। পরিবারের মধ্যে চোখ রাখলেই দেখতে পাব এমন অনেককেই যাঁরা কর্মজীবন বিলাসে কাটিয়েছেন। বহু টাকা রোজগার করেছেন। কিন্তু অবসরের পরে সন্তানের উপর নির্ভরশীল। কারণ জীবনের শুরুতে তিনি ভাবেননি যে কোনও একদিন অবসর নিতে হতে পারে।

অবসরের পরে তাঁর সুদের আয়ে সংসার চালাতেই সমস্যা হয়ে যাচ্ছে। নিজের ছাড়াও, সন্তান আর স্ত্রীর আলাদা গাড়ি। কিন্তু তিনটের মধ্যে ব্যবহার হতো দু'টো। আর তিনটে গাড়িই নতুন কেনা। প্রয়োজন ছিল? তখন ভাবেননি। কিন্তু এখন তাঁর মনে হচ্ছে যে একটা গাড়ি কম থাকলে তাঁর কোনও অসুবিধা হত না। আর দ্বিতীয় গাড়িটি হাত ফেরতা কিনলে তাঁর অনেক টাকা বাঁচত।

Advertisement

আর সমস্যাটা এখানেই। জিনিসের আসল দাম কিন্তু তার ব্যবহারিক মূল্যে। আর সঞ্চয়ের প্রথম পাঠটি হল ব্যবহারিক মূল্য বুঝতে শেখা।

গাড়ির প্রসঙ্গেই আসি। আজকাল বাজারে হাত ফেরতা গাড়ি ঘষে মেজে আবার নতুনের মতো করে বাজারে কিনতে পাওয়া যাচ্ছে। সঙ্গে থাকছে এক থেকে দেড় বছরের গ্যারান্টিও। এবং তা দিচ্ছে কোম্পানি।

এ বার ভাবুন, নতুন গাড়ি কিনে তাতে চাবি ঘোরালেই কিন্তু তার দাম ২০ শতাংশের উপর কমে যায়। আপনি যদি বাজার থেকে বছর তিনেকের পুরনো গাড়ি কেনেন তা হলে নয় থেকে দশ লক্ষ টাকার গাড়ি পাঁচ থেকে ছয় লক্ষ টাকার মধ্যে পেয়ে যাবেন। আর তার পর আপনি যদি বিক্রি করেন তা হলে যে দামের বিরাট ফারাক হবে তাও নয়। হ্যাঁ, এটা অবশ্য নির্ভর করছে কত দিন বাদে আপনি বিক্রি করছেন তার উপর।

এ বার আপনি অঙ্কটা করে দেখুন। আপনার লাভ, ক্ষতি, আনন্দ – সব। তা হলে দেখবেন হয়ত হাত ফেরতা গাড়িতেই আপনার লাভ।

এটা উদাহরণ। জীবনের বাকি সখগুলোকেও কিন্তু নিক্তির একদিকে রাখুন আর অন্যদিকে রাখুন অবসরের প্রয়োজন। তিরিশ বছর বাদে হলেও তা আসবেই। আর তার প্রস্তুতি কিন্তু এভাবেই নিতে হবে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন