10 thousand rupee note

১০ হাজার টাকার নোট ছিল ভারতে, নিমেষে তা বাতিলও হয়! কেন?

ভারতে এক সময় ১০০০০ টাকার নোট প্রচলিত ছিল। এই নোট দিয়ে নানা গুরুত্বপূর্ণ লেনদেন করা হত। সেই ইতিহাস অনেকেরই অজানা। দেশে ১০ হাজারের এই নোটই প্রথম নোটবন্দির কোপে পড়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১২:৪৭
Share:
০১ ১৫

১০০, ৫০০, ২০০০— এ সব নোট পরিচিত। দৈনন্দিন লেনদেনে এই নোটগুলি ব্যবহারও করেন মানুষ। কিন্তু ১০ হাজার টাকার নোট কখনও চোখে দেখেছেন কি?

ছবি: সংগৃহীত।

০২ ১৫

অবিশ্বাস্য শোনালেও ভারতে সত্যিই এক সময় এই নোট প্রচলিত ছিল। ১০০০০ টাকার নোট দিয়ে নানা গুরুত্বপূর্ণ লেনদেন করা হত এই দেশেই।

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

ভারতে ১০ হাজার টাকার নোটের ইতিহাস অনেকেরই অজানা। চোখে দেখা দূরের কথা, অনেকেই এত বড় অঙ্কের নোটের অস্তিত্বই জানেন না।

ছবি: সংগৃহীত।

০৪ ১৫

পরাধীন ভারতে প্রথম বার ১০ হাজার টাকার নোট ছাপা হয়েছিল। সালটা ছিল ১৯৩৮। ব্রিটিশ সরকারের অধীন রিজার্ভ ব্যাঙ্ক ছাপিয়েছিল এই নোট।

ছবি: সংগৃহীত।

০৫ ১৫

রিজার্ভ ব্যাঙ্ক এখনও পর্যন্ত সর্বোচ্চ অঙ্কের যে নোট ছাপিয়েছে, তা হল এই ১০ হাজার। এক বার নয়, ভারতে দু’বার ১০ হাজার টাকার নোট ছাপানো হয়।

ছবি: সংগৃহীত।

০৬ ১৫

১৯৩৮ সাল থেকে দেশে ১০ হাজার টাকার নোট প্রচলিত ছিল। ১৯৪৬ সালে প্রথম বার তা নিষিদ্ধ ঘোষণা করা হয়। সেটাই ছিল দেশের প্রথম নোটবন্দি।

ছবি: সংগৃহীত।

০৭ ১৫

এর পর ১৯৫৪ সালে ফের চালু হয় ১০ হাজারের নোট। ১৯৭৮ সালে তা আবার বাতিল করে দেওয়া হয়। সেটা ছিল ভারতের দ্বিতীয় নোটবন্দি। তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই নোটবন্দির সিদ্ধান্ত নেন।

ছবি: সংগৃহীত।

০৮ ১৫

শুধু ১০ হাজার নয়, দেশে ৫ হাজার টাকার নোটও চালু ছিল এক সময়। ১৯৭৮ সালে ১০ হাজারের সঙ্গে ১ হাজার এবং ৫ হাজার টাকার নোটও বাতিল করে দেয় সরকার।

ছবি: সংগৃহীত।

০৯ ১৫

কেমন দেখতে ছিল ১০ হাজার টাকার নোট? আয়তাকার হলদে নোটের ঠিক মাঝখানে ছিল অশোক স্তম্ভ। উপরে গোটা অক্ষরে লেখা রিজার্ভ ব্যাঙ্কের নাম। আর কোনও ব্যক্তি বা বস্তুর ছবি ছিল না ১০ হাজার টাকার নোটে।

ছবি: সংগৃহীত।

১০ ১৫

১০ হাজার টাকার নোট দু’বার বাতিল করা হয়েছিল। উভয় ক্ষেত্রেই নোট বাতিলের কারণ হিসাবে উঠে এসেছিল দুর্নীতির বিরুদ্ধে লড়াই। নোটবন্দি ছিল কালো টাকা ‘সাদা’ করার উপায়।

ছবি: সংগৃহীত।

১১ ১৫

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরিসংখ্যান অনুযায়ী, ১৯৭৮ সালে দ্বিতীয় বার নোটবন্দির আগে ভারতে মোট ৩৪৬টি ১০ হাজার টাকার নোট ছিল।

ছবি: সংগৃহীত।

১২ ১৫

বাতিল হয়ে যাওয়ার পরে এখনও কারও কারও সংগ্রহে থেকে গিয়েছে ১০ হাজার টাকার নোট। সংবাদমাধ্যমের দাবি, সারা পৃথিবীতে এই নোট বর্তমানে রয়েছে ১০টি।

ছবি: সংগৃহীত।

১৩ ১৫

কয়েক বছর আগে দুবাইনিবাসী এক ব্যক্তির কথা প্রকাশ্যে আসে, যাঁর কাছে রয়েছে ভারতে একদা প্রচলিত ১০ হাজার টাকার নোট। সংবাদমাধ্যমে তিনি নিজের সংগ্রহের সেই নোটটি দেখান।

ছবি: সংগৃহীত।

১৪ ১৫

দুবাইয়ের ওই ব্যক্তির নাম রামকুমার। তিনি ২০১৫ সালে এক পুরনো নোট সংগ্রহকারীর কাছ থেকে ১০ হাজার টাকার নোটটি পেয়েছিলেন বলে দাবি করেছেন।

ছবি: সংগৃহীত।

১৫ ১৫

দুবাইয়ের একটি শো-রুমে রামকুমারের সংগ্রহের ১০ হাজার টাকার নোটটি রাখা আছে। পর্যটক বা উৎসাহী কেউ চাইলেই তা দেখতে পারেন।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement