Alexei Navalny's Death

মাথায় এবং বুকে কালশিটে! পুতিন বিরোধী নাভালনির মৃত্যু নিয়ে ক্রমেই জটিল হচ্ছে রহস্য

দেহটির নানা অংশে কালশিটে রয়েছে বলেও দাবি করা হয়েছে। তার পরই জল্পনা শুরু হয়েছে যে, ভারী কোনও বস্তু দিয়ে আঘাত করেই কি হত্যা করা হয়েছে নাভালনিকে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৭
Share:
০১ ১১

ভারী কোনও বস্তু দিয়ে আঘাত করেই কি জেলে হত্যা করা হয়েছে রুশ প্রেসিডেন্টের সমালোচককে? রুশ সংবাদপত্রের প্রতিবেদন নিয়ে বাড়ছে জল্পনা।

০২ ১১

জেলের মধ্যেই ‘রহস্যজনক ভাবে’ মৃত্যু হয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির।

Advertisement
০৩ ১১

তার পর দু’দিন কেটে গেলেও এখনও তাঁর দেহ পাওয়া যায়নি। তবে একটি রুশ সং‌বাদপত্রের দাবি, হাসপাতালের মর্গে রয়েছে নাভালনির মৃতদেহ।

০৪ ১১

দেহটির নানা অংশে কালশিটে রয়েছে বলেও দাবি করা হয়েছে। তার পরই জল্পনা শুরু হয়েছে যে, ভারী কোনও বস্তু দিয়ে আঘাত করেই কি হত্যা করা হয়েছে নাভালনিকে?

০৫ ১১

রুশ সংবাদপত্রটির প্রতিবেদনে একজন চিকিৎসককে উদ্ধৃত করে বলা হয়েছে, নাভালনির দেহ পরীক্ষা করে দেখা গিয়েছে, তাঁর মাথায় এবং বুকে কালশিটে রয়েছে।

০৬ ১১

ওই চিকিৎসক জানিয়েছেন, জেলের মধ্যে কেউ মারা গেলে নিয়ম মোতাবেক দেহ ফরেন্সিক ব্যুরোয় পাঠানো হয়।

০৭ ১১

কিন্তু নাভালনির বেলায় ক্লিনিক্যাল হাসপাতালে দেহ পাঠানো হয়েছে বলে দাবি করেছেন ওই চিকিৎসক।

০৮ ১১

নাভালনি রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রতিদ্বন্দ্বী এবং সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। গত বছরের অগস্টেই ‘জালিয়াতি মামলা’য় তাঁকে দীর্ঘ ১৯ বছর জেলে বন্দি থাকার সাজা দিয়েছিল এক রুশ আদালত।

০৯ ১১

তার আগে তিনি জালিয়াতির অভিযোগে সাড়ে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। মৃত্যুর সময় নাভালনি আর্কটিক জেল কলোনিতে ছিলেন। শুক্রবার সেই জেলেই তাঁর মৃত্যু হয়।

১০ ১১

জেল কর্তৃপক্ষের দাবি, শুক্রবার সকালে নিজের সেলেই হাঁটাচলা করছিলেন রাশিয়ার বিরোধী দলের নেতা নাভালনি। হাঁটতে হাঁটতে আচমকাই মাটিতে পড়ে যান তিনি। সঙ্গে সঙ্গে জ্ঞান হারান। চিকিৎসকেরা তাঁকে পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন।

১১ ১১

জেল কর্তৃপক্ষের তরফে বিবৃতি জারি করে তাঁর মৃত্যুর কথা জানানো হয়। পশ্চিমী বিশ্বের একাধিক নেতা নাভালনির মৃত্যুর জন্য সরাসরি পুতিনকে দায়ী করেছেন। তবে রুশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, ঠিক কী কারণে নাভালনি মারা গিয়েছেন, তা তদন্ত করে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement